corona virus btn
corona virus btn
Loading

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, সপ্তাহান্তে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরে

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, সপ্তাহান্তে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরে
বৃষ্টি হতে পারে কলকাতা-সব দক্ষিণবঙ্গে।

কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি দু-এক পশলা বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ও।

  • Share this:

#কলকাতা: সপ্তাহান্তে আবারও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে উত্তরবঙ্গে। অসম-মেঘালয়েও প্রবল বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। আবহবিদরা জানিয়ে দিচ্ছেন আপাতত কয়েকদিন বিক্ষিপ্ত ভারী বৃষ্টি উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বেড়েছে রাজ্যজুড়েই। পাশাপাশি মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ উত্তরবঙ্গ থেকে সরে আসায় বৃষ্টির পরিমাণ কমেছে। দক্ষিণ-পূর্ব দিকে সরে মৌসুমী অক্ষরেখা বর্তমানে অমৃতসর চন্ডিগড় জামশেদপুর এরপর দীঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। ফলে আর্দ্রতাজনিত অস্বস্তির সঙ্গে সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতায় আজও আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে থাকবে।

কলকাতায় আজ সকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থেকে ৯২ শতাংশ। সামান্য বৃষ্টি হয়েছে।

আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলায় বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দু-এক পশলা বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে বৃষ্টি বাড়তে পারে। বিশেষ করে কোচবিহার ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা সপ্তাহান্তে। ইতিমধ্যেই বানভাসী আসাম। শুক্রবার থেকে আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে। ঝা‌ড়গ্রাম‌, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া- এই চার জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি দু-এক পশলা বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ও।

সক্রিয় মৌসুমী অক্ষরেখার সঙ্গে সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে যেমন ঘূর্ণাবর্ত রয়েছে তেমনি কর্ণাটক কেউ রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। অপসুর অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে কেরালা পর্যন্ত।

আগামী দু-তিন দিনের তাপমাত্রা কিছুটা কমবে উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে।একইসঙ্গে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে বৃষ্টিপাতের সম্ভাবনা ১৬ থেকে ১৮ জুলাই।এর মধ্যে বৃহস্পতি ও শুক্রবার এ ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি।

আগামী দু'দিন ঝাড়খন্ড বিহার ও উড়িষ্যাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মহারাষ্ট্র,  কোঙ্কন, গোয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কর্ণাটক কেরালা এবং গুজরাটে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি আগামী কয়েকদিন। বৃহস্পতিবার থেকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে বৃষ্টির পরিমাণ বাড়বে আসাম মেঘালয় অরুণাচলে অতি ভারী বৃষ্টি সপ্তাহান্তে।

Published by: Arka Deb
First published: July 15, 2020, 9:24 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर