• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • উত্তরবঙ্গে ভারী বৃষ্টি অব্যাহত, দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন আবহাওয়ার কী পূর্বাভাস? জেনে নিন

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি অব্যাহত, দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন আবহাওয়ার কী পূর্বাভাস? জেনে নিন

Representational Image

Representational Image

জলীয় বাষ্পের কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে।

  • Share this:

    #শিলিগুড়ি: শুক্রবারের মতো আজ, শনিবারও উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে ভারী বৃষ্টি অব্যাহত। দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ থেকে হালকা-মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। জলীয় বাষ্পের কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে। আপাতত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। অসম, মেঘালয়ে ভারী বৃষ্টির কারণে উত্তরবঙ্গের নদীর জলস্তর বাড়বে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

    পূর্ব বিহারে অবস্থান করছে নিম্নচাপ। এই নিম্নচাপ এলাকা থেকে ঝাড়খণ্ডের ওপর দিয়ে ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা অমৃতসর, লখনউ হয়ে নিম্নচাপ এলাকার উপর দিয়ে মালদহ, অসম, মেঘালয় ও বাংলাদেশ হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। এই সিস্টেমগুলির টানেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

    আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে ৷ হালকা থেকে মাঝারি বৃষ্টি মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। উত্তরবঙ্গের নীচের দিকে জেলাগুলিতে জলীয় বাষ্প বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

    দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। দু'এক জায়গায় বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কলকাতায় আজ,  শনিবার আংশিক মেঘলা আকাশ কখনও কখনও মেঘলা আকাশ। বজ্রগর্ভ মেঘ থেকে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি। দিনভর আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে।

    আজ, শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি নীচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮১ থেকে ৯৮ শতাংশ।

    মধ্য মহারাষ্ট্র থেকে কর্ণাটক, কেরালা পর্যন্ত একটি অফশোর অক্ষরেখা রয়েছে। এছাড়াও নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে। এই সিস্টেমগুলি প্রভাবে আগামী কয়েকদিন বিহার, উত্তর প্রদেশ, উত্তরবঙ্গ ,সিকিম, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, মহারাষ্ট্র তেলেঙ্গানা এবং কর্ণাটকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    Published by:Siddhartha Sarkar
    First published: