উত্তরবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

বিপদসীমা ছুঁই ছুঁই মহানন্দার জলস্তর, প্লাবিত মালদহের নদী তীরবর্তী বিস্তীর্ণ এলাকা, বন্যার ভ্রুকুটি জেলায়

বিপদসীমা ছুঁই ছুঁই মহানন্দার জলস্তর, প্লাবিত মালদহের নদী তীরবর্তী বিস্তীর্ণ এলাকা, বন্যার ভ্রুকুটি জেলায়

মহানন্দার জলে ইতিমধ্যেই পুরাতন মালদহ ও ইংরেজবাজার পুরসভার নদী তীরবর্তী অসংরক্ষিত এলাকা প্লাবিত।

  • Share this:

#মালদহঃ উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের জেরে নদীতে ব্যাপক জলস্তর বৃদ্ধি পেয়েছে মালদহে। মহানন্দার জলে পুরাতন মালদহ ও ইংরেজবাজার পুরসভার নদী তীরবর্তী অসংরক্ষিত এলাকা প্লাবিত। মালদহে বিপদসীমার ছুঁই ছুঁই মহানন্দা। জল বাড়ছে গঙ্গা নদীতেও।

এবছর প্রায় দু-মাস আগেই নদীর জলস্তর বাড়া শুরু হয়েছে। তার ফলে বন্যার  ভ্রুকুটি জেলায়। রবিবার সকাল থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে মালদহে। মহানন্দার জলে প্লাবিত হয়েছে পুরাতন মালদহের ৮, ৯ এবং ২০ নম্বর ওয়ার্ডের হালদার পাড়া, স্কুল পাড়া, মির্জাপুর প্রভৃতি এলাকা। একই সঙ্গে ইংরেজবাজারের বালুরচর, মিশনঘাট এলাকার নদী তীরবর্তী অনেক বাড়িতেই জল ঢুকেছে। পুরাতন মালদহ পুরসভার শতাধিক পরিবার ক্ষতিগ্রস্ত। বেশকিছু এলাকার মানুষ উঁচু জায়গা ও স্কুলে আশ্রয় নিচ্ছেন।

সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, রবিবার দুপুর পর্যন্ত মালদহে মহানন্দা নদীর জলস্তর ছিল ২০.৯০ মিটার যা বিপদ সীমার মাত্র ১০ সেন্টিমিটার কম। এ দিন মালদহে গঙ্গা নদীর জলও বেশ কিছুটা বেড়েছে গঙ্গার জলস্তর দাঁড়িয়েছে ২৩.৫৫ মিটার। তবে গঙ্গা এখনও বিপদসীমার বেশ কিছুটা নিচু দিয়েই বইছে।

ফুলহার নদীর জলও ক্রমেই বাড়ছে। এ দিন দুপুরে ফুলহারের জলস্তর বেড়ে দাঁড়িয়েছে ২৬.৫১ মিটার। মালদহে প্রতিবছর সাধারন ভাবে অগাষ্টের শেষ থেকে নদীর জল বাড়ে। কিন্তু এবার অনেক আগেই বিভিন্ন নদীর জল বেড়ে যাওয়াও উদ্বেগ বাড়ছে। কারন মালদহে অগাষ্ট মাসে স্থানীয়ভাবে বৃষ্টি হয় বেশি। তাতেই বাড়ে জল। কিন্তু এখনই নদীর জলস্তর এতটা বাড়লে পরে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা নদী পারের বাসিন্দাদের।

Sebak DebSarma

Published by: Shubhagata Dey
First published: July 12, 2020, 4:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर