Home /News /north-bengal /
Viral Chopra Train School: স্কুল কোথায়? আস্ত এক রেলগাড়ি! স্কুলছুট ফেরাতে চোপড়ায় অভিনব উদ্যোগ স্কুল শিক্ষকদের

Viral Chopra Train School: স্কুল কোথায়? আস্ত এক রেলগাড়ি! স্কুলছুট ফেরাতে চোপড়ায় অভিনব উদ্যোগ স্কুল শিক্ষকদের

দোলুয়া সরস্বতী প্রাথমিক বিদ্যালয়

দোলুয়া সরস্বতী প্রাথমিক বিদ্যালয়

North Dinajpur Chopra Dolua Swaraswati Primary School: ছবি আঁকার মাধ্যমেই সারা স্কুলবাড়িকে এক আস্ত ট্রেনে পরিণত করা হয়।

  • Share this:

    #চোপড়া: করোনা মহামারীর জেরে প্রায় প্রায় ২ বছর বন্ধ ছিল স্কুল। স্বাভাবিকভাবেই স্কুল খোলার পরেও ক্লাসমুখী হয় বহু বহু পড়ুয়া। ২ বছরে রাজ্য তথা দেশে হু হু করে বেড়েছে স্কুলছুট পড়ুয়ার সংখ্যা। এরই মাঝে শিশুদের স্কুলমুখী করতে অভিনব উদ্যোগ নিল উত্তর দিনাজপুরের এক স্কুল। স্কুলকে আস্ত একটা ট্রেনে পরিণত করল স্কুল কর্তৃপক্ষ। এই অভিনব উদ্যোগকে ধন্যবাদ জানিয়েছেন স্থানীয়রা। চোপড়া ব্লকের দোলুয়া সরস্বতী প্রাথমিক বিদ্যালয় এখন আস্ত একটা রেলগাড়ি!

    আরও পড়ুন- দুর্নীতি বরদাস্ত করে না বিজেপি, ৮ বছরে তাই ব্যাপক পরিবর্তন ভারতে: নরেন্দ্র মোদি

    স্কুল কর্তৃপক্ষ সূত্রের খবর, করোনার আবহের কারণে বহু পড়ুয়া স্কুলছুট হয়ে গিয়েছে। যদিওবা স্কুল খুলেছিল, কিছুকাল পরে ফের রাজ্য সরকারের নির্দেশে ১ মাস গরমের ছুটি জারি হয়ে গিয়েছে। এমতাবস্থায় বাচ্চাদের ফের স্কুলে ফেরানো অসম্ভবপর হয়ে উঠছে। পড়ুয়াদের স্কুলমুখী করতে বিভিন্ন ধরনের উদ্যোগই নিয়েছে বহু স্কুল। তবুও খুদে ছাত্রছাত্রীদের স্কুলে ফেরাতে হিমসিম খেতে হচ্ছে স্কুলে শিক্ষকদের।

    তাই সমস্ত রকম ভাবনাচিন্তা করেই এক অভিনব উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নেয় দোলুয়া সরস্বতী প্রাথমিক বিদ্যালয় স্কুল কর্তৃপক্ষ। পড়ুয়াদের ফের স্বাভাবিকভাবে স্কুলমুখী করতে স্কুল জুড়ে আঁকানো হয় ছবি। ছবি আঁকার মাধ্যমেই সারা স্কুলবাড়িকে এক আস্ত ট্রেনে পরিণত করা হয়। পড়ুয়াদের দৃষ্টি আকর্ষণ করার জন্যই এই ধরনের উদ্যোগ। চেনা স্কুলে এমন মজার দৃশ্য দেখে পড়ুয়ারা আকর্ষিত হবে বলেই আশাবাদী স্কুল কর্তৃপক্ষ।

    আরও পড়ুন- পুলিশের জালে অনলাইন প্রতারণা চক্র! মালদহে জামতারা গ্যাংয়ের যোগাযোগের অনুমান!

    স্কুল কর্তৃপক্ষের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। বাচ্চাদের মন জয় হবে এই স্কুলে এসে এমনটাই বিশ্বাস তাঁদের। স্থানীয় ঘিরনীগাঁও গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান মোকসেদুর রহমান জানান, স্কুলের প্রধান শিক্ষকই মূলত এই উদ্যোগ নেন। “দেখতে তো খুবই ভালো লাগছে। এই দৃশ্য দেখার পর পড়ুয়ারা স্কুলে আসবে বলেই আমার আশা,” বলেন মোকসেদুর।

    Chanchal Modak

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: North Dinajpur, Primary School

    পরবর্তী খবর