Darjeeling: দার্জিলিং যাচ্ছেন? চিড়িয়াখানায় ঢুঁ মারতে ভুলবেন না, অপেক্ষা করছে চমক!

দার্জিলিংয়ে গেলে এবার যেতেই হবে চিড়িয়াখানায়

Darjeeling: ফের খুশীর হাওয়া দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কে।

  • Share this:

#দার্জিলিং: দার্জিলিং চিড়িয়াখানায় এল দুই নতুন অতিথি! আজ সকালে "শোভা" জন্ম দিল দুই শাবকের! দার্জিলিংয়ের তপসেদাঁড়া প্রজনন সেন্টারে দুই শাবকের জন্ম হয়েছে। এ নিয়ে দার্জিলিং চিড়িয়াখানায় রেড পান্ডার সংখ্যা দাঁড়াল ২৫। চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, এই দুই শাবকের মা "শোভা" ও বাবা "নোয়েল"। আপাতত শোভা ও দুই নব শাবক সুস্থ আছে। ফের খুশীর হাওয়া দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কে।

গত জুন মাসে রেড পাণ্ডা " প্রসন্ন" জন্ম দিয়েছিল শাবকের। মাস খানেকের মধ্যে আরও দুই নতুন অতিথি এল। চিড়িয়াখানায় খুশীর আবহ। দেশে একমাত্র দার্জিলিংয়ের চিড়িয়াখানাতেই রেড পান্ডার প্রজনন কেন্দ্র রয়েছে। শৈলশহর দার্জিলিংয়ে পর্যটকদের কাছে বরাবরই আকর্ষনের কেন্দ্রে রেড পান্ডা। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জেরে এখন বন্ধ রয়েছে এই জুলজিক্যাল পার্কের দরজা। এখন না আছে পর্যটকের আনাগোনা, না আছে মোবাইল ফোনেত ফ্ল্যাশ বাল্বের ঝলকানি। একেবারে নির্জনতা।

পদ্মজা নাইডু চিড়িয়াখানার তপসেদাঁড়া প্রজনন কেন্দ্রে আজ আবারও খুশির আবহাওয়া। গত ৫ জুন রেড পান্ডা "প্রসন্ন" একটি শাবকের জন্ম দেয়। এবার আবার "শোভা" জন্ম দিল আরও দুটি শাবক। রেড পাণ্ডার সংখ্যা বেড়েই চলছে। স্বভাবতই খুশীর হাওয়া পার্কে। আপাতত এদের তোপসেদাঁড়া প্রজনন কেন্দ্রেই চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই প্রসঙ্গে পার্কের ডিরেক্টর ধরমদেও রাই জানান, মা ও দুই নব শাবক সুস্থ রয়েছে। দুটো শাবক জন্ম নেওয়ার পর পার্কে এই মুহুর্তে পান্ডার সংখ্যা বেড়ে হলো ২৫। তিনি আরো জানান, সারা দেশে একমাত্র আমাদের এখানেই রেড পান্ডার প্রজনন করানো হয়। তাই রেড পাণ্ডার বংশ বৃদ্ধি এই  অন্যতম সাফল্য। তবে নতুন সদস্যদের কড়া নজরদারীতে রাখা হয়েছে।সম্প্রতি চিড়িয়াখানায় স্নো লেপার্ডও তিন শাবকের জন্ম দেয়। গত ১২ এপ্রিল জন্ম নেয় তিন স্নো লেপার্ড শাবক। দার্জিলিং চিড়িয়াখানায় এখন খোশ মেজাজে মাতৃস্নেহে বেড়ে উঠছে স্নো লেপার্ড শাবকেরা। পার্কের দরজা খুললে পর্যটকদের বড় প্রাপ্তি হবে নতুন অতিথিরা!

Published by:Suman Biswas
First published: