দিল্লির কৃষকদের পাশে উত্তরবঙ্গ, শিলিগুড়িতে জোড়া ট্র‍্যাক্টর ও বাইক র‍্যালি

দিল্লির কৃষকদের পাশে উত্তরবঙ্গ, শিলিগুড়িতে জোড়া ট্র‍্যাক্টর ও বাইক র‍্যালি
আন্দোলনরত দিল্লির কৃষকদের পাশে দাঁড়ালো উত্তরের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা

আন্দোলনরত দিল্লির কৃষকদের পাশে দাঁড়ালো উত্তরের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা

  • Share this:

#শিলিগুড়ি: কেন্দ্রের কৃষক বিরোধী আইনের বিরুদ্ধে দিল্লির আন্দোলনের ঢেউ আছড়ে পড়লো উত্তরবঙ্গের শিলিগুড়িতে। গত বেশ কয়েক মাস ধরেই চলছে এই আন্দোলন। আজ, ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্র‍্যাক্টর র‍্যালি করে আন্দলনরত কৃষকেরা। পুলিশের সঙ্গে সংহর্ষে জড়িয়ে পড়েন আন্দোলনকারীরা। সেই আন্দোলনরত দিল্লির কৃষকদের পাশে দাঁড়ালো উত্তরের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা।

গতকাল রাতভর মাল্লাগুড়ি মোড়ের কাছে অবস্থান, বিক্ষোভ দেখায় তারা। কেন্দ্রীয় কৃষি বিলের বিরোধীতায় দিল্লিতে কৃষকদের আন্দোলনের প্রতি সংহতি জানাতে শিলিগুড়িতেও আজ বের হল প্রতিকী ট্র‍্যাক্টর র‍্যালি। একাধীক ডান এবং বাম শ্রমিক সংগঠনের উদ্যোগে আয়োজন করা হয় ট্র‍্যাক্টর র‍্যালি। মূলত দিল্লির আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিতেই এই র‍্যালির আয়োজন করা হয়। শিলিগুড়ির মাল্লাগুড়ি মোড়ের ক্ষুদিরাম বসুর মূর্তির পাদদেশ থেকে র‍্যালি বের হয়। হিলকার্ট রোড, সেবক রোড, বিধান রোড ছুঁয়ে শেষ হয় দার্জিলিং মোড়ের রতনলাল ব্রাক্ষ্মনের মূর্তি পর্যন্ত হয় এই প্রতিকী ট্র‍্যাক্টর র‍্যালি। র‍্যালির নেতৃত্ব দেন সিটুর দার্জিলিং জেলা সম্পাদক সমন পাঠক, ইনটাক নেতা অলোক চক্রবর্তী। ট্র‍্যাক্টরে বসেই যোগ দেন র‍্যালিতে। র‍্যালি থেকে আগাগোড়া ছিল কেন্দ্রীয় কৃষি নীতির বিরুদ্ধে স্লোগান। তাদের যৌথভাবে দাবী, অবিলম্বে কৃষি আইন প্রত্যাহার করতে হবে। নইলে আগামী দিনে আন্দোলনের ঝাঁঝ বাড়বে।


এদিনের র‍্যালিতে ছিলেন সিটু, ইনটাক সহ অন্য শ্রমিক সংগঠনের নেতারাও। অন্যদিকে একই ইস্যুতে এস ইউ সি আইয়ের ডাকেও হল মোটর বাইক এবং ট্র‍্যাক্টর র‍্যালি। শিলিগুড়ির নৌকাঘাট মোড় থেকে সংহতি র‍্যালি শুরু হয়। প্রচুর সংখ্যায় বাইক এবং ট্র‍্যাক্টর যোগ দেয় র‍্যালিতে। র‍্যালিটি গোটা শিলিগুড়ি মহকুমার গ্রামাঞ্চল এলাকা পরিক্রমা করে। মেডিকেল মোড় হয়ে খড়িবাড়ি, নকশালবাড়ি, বাগডোগরা, শিবমন্দির ঘুরে ফিরে আসে শহরে। কৃষক বিরোধী আইন দ্রুত প্রত্যাহারের দাবীতে সরব হন আন্দোলনরত নেতারা। যার নেতৃত্ব দেন এস ইউ সি আইয়ের দার্জিলিং জেলা সম্পাদক গৌতম ভট্টাচার্য। র‍্যালি থেকে বিদ্যুৎ আইনেরও সমালোচনা করা হয়।

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর