NJP- Darjeeling Toy Train Starts: ১৭ মাস পর টয় ট্রেন পরিষেবা চালু, আসছে 'জঙ্গল টি সাফারি'! বাড়ছে জয় রাইডের সংখ্যাও

৩০ অগাস্ট থেকে চালু হচ্ছে এনজেপি-রংটং স্পেশাল "জঙ্গল টি সাফারি"! মাথাপিছু ভাড়া আপাতত হাজার টাকা।

৩০ অগাস্ট থেকে চালু হচ্ছে এনজেপি-রংটং স্পেশাল "জঙ্গল টি সাফারি"! মাথাপিছু ভাড়া আপাতত হাজার টাকা।

  • Share this:

#শিলিগুড়ি: ১৭ মাস পর এনজেপি-দার্জিলিং টয়ট্রেন পরিষেবা চালু হল। আজ এনজেপি স্টেশনে ফ্ল্যাগ অফ করে এর সূচনা করেন কাটিহারের ডি আর এম এসকে চৌধুরী। এনজেপি থেকে চড়লেন বেনারসের ২ যাত্রী। আগামী দিনে আরো পরিষেবা চালুর কথা ঘোষণা করেন ডি আর এম। সেইসঙ্গে দীর্ঘ ৩০ বছর পর চালু হচ্ছে টয়ট্রেনে পার্সেল ভ্যানও। এই পার্সেল ভ্যানই প্রথম চলা শুরু করে মিটার গেজ লাইন ধরে। পাহাড় ও সমতলের মধ্যে পণ্য সরবরাহের জন্যে চালু করা হয় খেলনা গাড়ি। পরবর্তীতে যাত্রী পরিষেবা চালু করা হয়। তারপর ধীরে ধীরে পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্র বিন্দু হয়ে দাঁড়ায় টয়ট্রেন।

১৯৯৯ সালে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদা পায় এই খেলনা গাড়ি। আপাতত যাত্রী বা পর্যটকের সংখ্যা কমই হবে ধরে এগোচ্ছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। সামনেই পুজার মরসুম। দীর্ঘদিন বাদে পরিষেবা চালু হওয়ায় বাড়বে প্রসার। জনপ্রিয়তা বাড়াতে আগামী ৩০ অগাস্ট থেকে চালু হচ্ছে এনজেপি-রংটং স্পেশাল "জঙ্গল টি সাফারি"! মাথাপিছু ভাড়া আপাতত হাজার টাকা। ট্রেনে টি টেস্টিং করানো হবে পর্যটকদের। বিকেল চারটেয় এনজেপি থেকে ছাড়বে ট্রেন। ২ ঘন্টার সফরে সন্ধ্যের পাহাড়ের সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন পর্যটকেরা।

বাড়ানো হচ্ছে পরিকাঠামো ও যাত্রী স্বাচ্ছন্দ্য। ফি বর্ষায় ধসের জেরে বন্ধ থাকে পরিষেবা। তাই এবারে উন্নত করা হচ্ছে রেলের ট্র‍্যাক। অত্যাধুনিক করা হচ্ছে ইঞ্জিন এবং বগিও। এনজেপিতে জানান এন এফ রেলের কাটিহারের ডি আর এম এসকে চৌধুরী। অন্যদিকে বাড়ানো হচ্ছে জয় রাইডের সংখ্যাও। পর্যটকদের চাহিদা মেটাতে দার্জিলিং ও ঘুমের মধ্যে চলবে এখন স্টিম এবং ডিজেল ইঞ্জিন মিলিয়ে ১২টি জয় রাইড। দীর্ঘদিনের স্বপ্ন ছিল। আজ এনজেপিতে পৌঁছে টয়ট্রেন চালুর কথা শুনতে পেরেই চেপে বসেন বেনারসের ২ পর্যটক। পাহাড়ি পথে টয়ট্রেন ভ্রমণের সুযোগ পেয়ে উত্তেজিত তাঁরা। বললেন সন্দীপ যাদব নামের যাত্রী। খুশি পর্যটন ব্যবসায়ীরাও।

Published by:Suman Majumder
First published: