হোম /খবর /উত্তরবঙ্গ /
আয় বাড়ার পরও পর্যটনের মরশুমের শুরুতেই ধাক্কা, বন্ধ হচ্ছে দুটি টয়ট্রেন পরিষেবা

আয় বাড়ার পরও পর্যটনের মরশুমের শুরুতেই ধাক্কা, বন্ধ হচ্ছে দুটি টয়ট্রেন পরিষেবা

রেলের এক পরিসংখ্যানে জানা গিয়েছে, ২০২১-এর এপ্রিল থেকে ২২ মার্চ পর্যন্ত প্রায় এক লাখ পর্যটক টয়ট্রেনে চেপেছিল। DHR-এর আয় হয়েছিল প্রায় ৭ কোটি টাকা।

  • Share this:

#শিলিগুড়ি: সামনেই বড় দিন। নতুন ইংরেজি বর্ষবরণের উৎসব। কার্যত পাহাড়ে হোটেল থেকে হোম স্টে প্যাকড আপ। বুকিং নেই বললেই চলে। আর পাহাড় সফর মানে টয়ট্রেন রাইড, টাইগার হিল ট্রিপ! এই দুই না হলে পাহাড় সফর অনেকটাই ফিকে। সেখানে পর্যটন মরশুমের শুরুতেই দার্জিলিং হিমালয়ান রেলের (DHR) সিদ্ধান্তে হতাশ পর্যটন মহল।

মাসখানেক আগে ঘটা করে এনজেপি এবং দার্জিলিংয়ের মধ্যে চালু করা হয়েছিল এসি টয়ট্রেন পরিষেবা। সপ্তাহে তিন দিনের এই পরিষেবা চালু করা হয়েছিল পর্যটকদের সুবিধার্থে। এবারে সেই পর্যটকের সংখ্যা কম এবং খরা মরশুমের অজুহাতে এই পরিষেবা বন্ধ করল DHR।

আরও পড়ুন:  চালের গুঁড়ো, নারকেল, ক্ষীর ও গুড়ের তৈরি, শীত পড়তে না পড়েই ভাপা পিঠের স্বাদে মজেছে মালদহ

আগামী ১৭ ডিসেম্বর থেকে বন্ধ থাকবে এনজেপি-দার্জিলিং এসি টয়ট্রেন পরিষেবা। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। পাশাপাশি দার্জিলিং ও ঘুমের মধ্যে ডিজেল জয় রাইড পরিষেবাও বন্ধ রাখছে একই কারণে। আগামিকাল, মঙ্গলবার থেকে পুরো ডিসেম্বরই বন্ধ থাকবে এই জয় রাইড পরিষেবা, জানালেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে।

আরও পড়ুন:  উল্লসিত বাসিন্দারা, এই প্রথম প্রচুর পরিযায়ী পাখি এল কালনার ছাড়িগঙ্গায়

তিনি এও জানান, পর্যটকদের সংখ্যা বাড়লে সিদ্ধান্ত বদলাতে পারে। টয়ট্রেন পরিষেবা বন্ধের সিদ্ধান্তে হতাশ উত্তরের পর্যটন মহল। সামনেই বড় দিনের উৎসব। পর্যটকদের সংখ্যা বাড়বে। বুকিংয়ের হিড়িক পড়ে গিয়েছে। সেখানে পরিষেবা চালুর পর বন্ধের সিদ্ধান্তে পর্যটন ব্যবসায় বড় প্রভাব ফেলবে বলে জানান পর্যটন ব্যবসায়ী সম্রাট সান্যাল।

তিনি জানান, রেলের উচিত সমীক্ষা করে পরিষেবা চালু করা। রেলের এক পরিসংখ্যানে জানা গিয়েছে, ২০২১-এর এপ্রিল থেকে ২২ মার্চ পর্যন্ত প্রায় এক লাখ পর্যটক টয়ট্রেনে চেপেছিল। DHR-এর আয় হয়েছিল প্রায় ৭ কোটি টাকা। সেখানে ২০২২-এর এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত প্রায় ১ লাখ ১০ হাজার পর্যটক চড়েছিল টয়ট্রেনে। আয় হয়েছে প্রায় ১৩ কোটি ৪৫ লাখ টাকা। তাহলে কেন পর্যটনের খরা মরশুমের অজুহাতে পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রেল, তা নিয়ে প্রশ্ন উঠছে।

Published by:Teesta Barman
First published:

Tags: Siliguri News, Toy Train