CAA বিরোধীতায় দিনভর আন্দোলন পাহাড় থেকে সমতলে, পথে তৃণমূল, মোর্চা, কংগ্রেস

CAA বিরোধীতায় দিনভর আন্দোলন পাহাড় থেকে সমতলে, পথে তৃণমূল, মোর্চা, কংগ্রেস
Representative Image

আগামী ৩ জানুয়ারি শিলিগুড়ি আসছেন মুখ্যমন্ত্রী। তিনবাতি মোড় থেকে হাসমিচক পর্যন্ত মিছিলে হাঁটবেন মমতা বন্দোপাধ্যায়

  • Share this:

Partha Sarkar

#কলকাতা: NRC এবং CAAর বিরোধীতায় দিনভর আন্দোলন পাহাড় থেকে সমতলে। পাহাড়ে আন্দোলনে বিনয়পন্থী মোর্চা। শনিবার দার্জিলিং বাস স্ট্যাণ্ড থেকে কার্শিয়ং বাস স্ট্যাণ্ড পর্যন্ত ৩২ কিলোমিটার পদযাত্রা করল। যার নেতৃত্ব দেন মোর্চা সভাপতি বিনয় তামাং।

এদিন মাথায় কালো কাপড় বেঁধে পদযাত্রা করে মোর্চা কর্মী সমর্থকেরা।  বিনয় তামাং জানান, কোনোভাবেই পাহাড়ে এন আর সি এবং সি এ এ মানা হবে না। লাগাতার এই ইস্যুতে পাহাড়জুড়ে আন্দোলন চলবে। আগামী ৫ জানুয়ারি এই দুই নয়া বিলের বিরোধীতায় কার্শিয়ং বাস স্ট্যাণ্ড থেকে শিলিগুড়ির দার্জিলিং মোড় পর্যন্ত পদযাত্রা করবে মোর্চা। বিনয় তামাংয়ের দাবি, কেন্দ্রের ওপর চাপ সৃষ্টি করা হবে।

আগামী ৫ জানুয়ারি দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে পরবর্তী আন্দোলনের কর্মসূচী ঠিক করা হবে। পাহাড়ে আজ এই দুই নয়া বিলের বিরোধীতায় আন্দোলনে নামে তৃণমূলের পার্বত্য শাখা। নেতৃত্ব দেন রাজেন মুখিয়া সহ অন্যরা। দার্জিলিং স্টেশন থেকে চৌরাস্তা পর্যন্ত মিছিল করে তারা। অন্যদিকে কালিম্পংয়ে রাজ্যসভার তৃণমূল সাংসদ শান্তা ছেত্রীর নেতৃত্বে মিছিল হয়। পাহাড়ের পাশাপাশি সমতলেও দিনভর CAA এবং NRC বিরোধী আন্দোলন চলল। শিলিগুড়ির এয়ারভিউ মোড়, মাটিগাড়া এবং খড়িবাড়িতে দিনভর চলে তৃণমূলের ধর্ণা। ধর্ণা মঞ্চে ছিলেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব, দলের জেলা সভাপতি রঞ্জন সরকার। পাশাপাশি ডাবগ্রাম-ফুলবাড়িতেও ধর্ণা মঞ্চে যোগ দেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, রাজ্যে এই দুই নয়া বিল লাগু করতে দেওয়া হবে না। লাগাতার আন্দোলন চলবে।

এই বিলের বিরোধীতায় আগামী ৩ জানুয়ারি শিলিগুড়ি আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ওইদিন শিলিগুড়ির তিনবাতি মোড় থেকে মিছিলে হাঁটবেন মুখ্যমন্ত্রী। এদিন শিলিগুড়িতে প্রতিবাদ মিছিল করে তৃণমূলের যুব সংগঠনও। ডাবগ্রাম ফুলবাড়িতেও মিছিল করে যুব তৃণমূল।

বসে নেই কংগ্রেসও। কংগ্রেস বিধায়ক শঙ্কর মালাকারের নেতৃত্বে শিলিগুড়ির হাসমিচকে চলে অবস্থান বিক্ষোভ। সবমিলিয়ে এন আর সি এবং এবং সি এ এ ইস্যুতে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে পাহাড় থেকে সমতল। আন্দোলনে রয়েছে বামেরাও। গত ২৪ ডিসেম্বর শিলিগুড়িতে সি এ এ'র সমর্থনে মিছিল করে বিজেপি। চাপ বাড়াতেই আন্দোলনে ঝাঁঝ বাড়াচ্ছে বিজেপি বিরোধীরা।

First published: 11:52:05 PM Dec 28, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर