West Bengal Election 2021: ভোট শুরুর পরও এক কেন্দ্রে প্রার্থী বদল তৃণমূলের, কেন ঘটল এমন ঘটনা?

প্রার্থী বদল শাসক দলে

ওই আসনে আগে তৃণমূল প্রার্থী হিসেবে ক্যাপ্টেন নলিনীরঞ্জন রায়ের নাম ঘোষণা করা হয়েছিল। রবিবার নতুন প্রার্থী হিসেবে রাজেন সুনদাসের নাম ঘোষণা করা হল।

  • Share this:

    #দার্জিলিং: প্রথম দফা ভোটের পরদিনই ফের প্রার্থী বদলের পথে হাঁটল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। এবার দার্জিলিংয়ের মাটিগাড়া-নকশালবাড়ি বিধানসভা আসনের প্রার্থী বদল করল তাঁরা। ওই আসনে আগে তৃণমূল প্রার্থী হিসেবে ক্যাপ্টেন নলিনীরঞ্জন রায়ের নাম ঘোষণা করা হয়েছিল। রবিবার নতুন প্রার্থী হিসেবে রাজেন সুনদাসের নাম ঘোষণা করা হল। এক প্রেস বিবৃতি মারফৎ এমনটাই জানিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

    তৃণমূলই প্রথম দল, যারা একসঙ্গে ২৯১ কেন্দ্র প্রার্থীর নাম ঘোষণা করেছিল। যদিও তারপর থেকে বিভিন্ন জায়গায় প্রার্থীদের নিয়ে ক্ষোভ দানা বেধেছিল দলের কর্মী-সমর্থকদের একাংশের মনে। তারপর পরিবর্তীত পরিস্থিতিতে মোট চার কেন্দ্রে নতুন প্রার্থী দিয়েছিল তৃণমূল। এরমধ্যে দুটি আসন ছিল উত্তর ২৪ পরগনায়। আর নদিয়া ও বীরভূমের একটি করে আসনে নতুন প্রার্থী দেয় তাঁরা। নদিয়ার কল্যাণী , উত্তর ২৪ পরগনার অশোকনগর ও আমডাঙা এবং বীরভূমের দুবরাজপুর আসনে নতুন প্রার্থী দেয় তাঁরা। নদিয়ার কল্যাণী থেকে নতুন প্রার্থী হন অনিরুদ্ধ বিশ্বাস। প্রথমে ওই কেন্দ্রে প্রার্থী করা হয়েছিল রমেন্দ্রনাথ বিশ্বাসকে। উত্তর ২৪ পরগনার অশোকনগর কেন্দ্রে ধীমান রায়ের জায়গায় নতুন প্রার্থী করা হয় নারায়ণ ঘোষকে। আর আমডাঙায় মোস্তাক মোর্তাজার পরিবর্তে ঘোষণা করা হয় রফিকুর রহমানের নাম। অপরদিকে, অসীমা ধীবরের জায়গায় দুবরাজপুরে নতুন প্রার্থী করা হয় দেবব্রত সাহাকে। এবার মাটিগাড়া-নকশালবাড়ি কেন্দ্রে প্রার্থী বদল করল তৃণমূল।

    প্রতিটি ক্ষেত্রেই দলের গোষ্ঠীকোন্দলের কারণে প্রার্থী বদলের বিষয়টি নিয়ে চর্চা হয়েছে শাসক দলের অন্দরে। যেমন বীরভূমের ১১টি আসনের মধ্যে দুবরাজপুরের প্রার্থী নিয়ে গোঁসা ছিল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের। অপরদিকে, উত্তর ২৪ পরগনার দুটি কেন্দ্রেও প্রার্থী বদলের দাবিতে রাস্তা অবরোধ করে টায়ার জ্বলিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন তৃণমূল কর্মী সমর্থকেরা। মাটিগাড়া-নকশালবাড়ির প্রার্থী বদল নিয়েও দলের একটা বড় অংশের অসন্তোষ ছিল বলেই সূত্রের খবর, সেই কারণেই ভোট শুরু হয়ে যাওয়ার পরও প্রার্থী বদলের পথে হাঁটল শাসক দল।

    Published by:Suman Biswas
    First published: