• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Staying warm in winter: শীত পড়লেই কাবু হয়ে যান? কী ভাবে ঠান্ডাকে মোকাবিলা করবেন জেনে নিন

Staying warm in winter: শীত পড়লেই কাবু হয়ে যান? কী ভাবে ঠান্ডাকে মোকাবিলা করবেন জেনে নিন

জেনে নেওয়া যাক জমিয়ে শীত পরার আগেই কী ভাবে ঘরে ঠাণ্ডা আটাকাতে ব্যবস্থা নেওয়া যায়

জেনে নেওয়া যাক জমিয়ে শীত পরার আগেই কী ভাবে ঘরে ঠাণ্ডা আটাকাতে ব্যবস্থা নেওয়া যায়

জেনে নেওয়া যাক জমিয়ে শীত পরার আগেই কী ভাবে ঘরে ঠাণ্ডা আটাকাতে ব্যবস্থা নেওয়া যায়।

  • Share this:

শুরু হয়ে গিয়েছে শীতের আমেজ। আর শীত মানেই কখনও রোদের উঁকিঝুঁকি তো কখনও মেঘাচ্ছন্ন কুয়াশাময় শীতলতা। সঙ্গে গরম ভারী ভারী পোশাকে একেবারে জবুথবু দিন কাটানো। তবে বাইরে যতই ঠাণ্ডা থাকুক না কেন, ঘরে কিন্তু আমাদের দাঁতে দাঁত চিপে ঠাণ্ডা মেঝেতে পা দিতেই হয়। তাই শীতের আমেজ থেকে নিজেদের বাঁচাতে আমরা ঘরেও বিভিন্ন ব্যবস্থা করে থাকি। তাই জেনে নেওয়া যাক জমিয়ে শীত পরার আগেই কী ভাবে ঘরে ঠাণ্ডা আটাকাতে ব্যবস্থা নেওয়া যায়।

রোদে গাড়ি পার্কিং

এটা একেবারেই আশ্চর্যের নয় যে রোদে গাড়ি রাখলে গাড়ির ভেতর গরম হবে। এমনকি হাড় হিম করা শীতেও সকালের রোদে গাড়ি রাখলে বেশ গরম অনুভূত হয়। তাই শীতকালে দিনের বেলায় রোদ পেতে দক্ষিণ দিকের কোনও পার্কিং-এর জায়গায় গাড়ি রাখা যায়।

আরও পড়ুন : শীত এলেই চুল রুক্ষ হয়ে যায়? রোজ অনেক চুল উঠে যায়? মেনে চলুন এই ঘরোয়া রূপরুটিন

হাইড্রেটেড থাকুন

শীতকালে অনেকেই কম জল খান। কিন্তু এই সময় হাইড্রেটেড থাকা অত্যন্ত জরুরি। তাই প্রতিদিন ৮ গ্লাস জল খেতে হবে। সঙ্গে গরম ভেষজ চা কিংবা এই ধরনের কোনও পানীয় খাওয়া যেতে পারে। তবে ঠাণ্ডায় কফির কাপে চুমুক দিতে ভালো লাগলেও তা যেন খুব বেশি না হয়।

ফায়ারপ্লেসকে বন্ধ রাখা

তীব্র শীতের জায়গায় ঘর গরম করতে ফায়ারপ্লেসের ব্যবহার খুবই সাধারণ। কিন্তু খোলা ফায়ারপ্লেস ব্যবহার না করে একটি বন্ধ করা জায়গায় ফায়ারপ্লেসের আগুন উপভোগ করলে ঘর ভালো মতো গরম হবে।

আরও পড়ুন : ফ্রায়েড রাইস রান্নার সময় কড়াইয়ের গায়ে চাল আটকে যায়? রইল মাস্টারশেফের সমাধান

সীমিত আলকোহল

ঠাণ্ডায় কাবু হয়ে অনেকেই অ্যালকোহল খেয়ে শরীর গরম করতে চান। কিন্তু আসলে এটি একেবারেই ঠিক নয়। যদিও অ্যালকোহল খেলে সাময়িকভাবে আমরা গরম অনুভব করি কিন্তু কিছুক্ষণ পরে আসলে শরীরের তাপমাত্রা নেমে যায়। একই সঙ্গে আগে থেকে কারও ঠাণ্ডা লাগলে হাইপোথারমিয়ার ঝুঁকি বেড়ে যায়। অ্যালকোহল খেলে ঘাম হয় যা আমাদের ত্বকের নিচে ময়েশ্চারাইজারের একটি আস্তরণ তৈরি করে। ফলে পরবর্তীকালে শরীরের তাপমাত্রা নেমে যায়।

মোটা পর্দা

বাইরের হাড়ভাঙা ঠাণ্ডা আটকাতে শীতকালে ঘরে মোটা পর্দা ব্যবহার করতে হবে। সেক্ষেত্রে পাতলা পর্দা গরমকালে লাগানোই শ্রেয়।

আরও পড়ুন : শীত এলেই নাক দিয়ে জল পড়ে? সর্দির কষ্ট কমাতে কিছু ঘরোয়া টোটকা

পর্দা খোলা

শীতের সকালে হালকা সূর্যের তাপ ঢুকলে যে ঘর গরম হবে তা বলাই বাহুল্য। তাই সকালে রোদ উঠলেই পর্দা সরিয়ে ঘরে রোদ ঢুকতে দেওয়া উচিত।

বিছানা গরম

সারাদিনের কাজের পর শীতকালে রাতে জমিয়ে ঘুম সকলেরই প্রিয়। আর বিছানা গরম থাকলে তো কোনও কথাই নেই৷ তাই বিছানার তোষকের উপর কম্বল বা মোটা চাদর পাততে হবে যাতে গরম অনুভূত হয়।

নিজেকে ভালো করে আবৃত করা

ঠাণ্ডা আটকাতে সবচেয়ে ভালো উপায় হল নিজেকে ভালো করে গরম পোশাকে আবৃত করা৷ তাই প্রয়োজন মতো সোয়েটসশার্ট, সোয়াটার, মোজা ইত্যাদি একাধিক গরম জামা পড়তে হবে। এতে বাইরে যতই ঠাণ্ডা থাকুন ঘরে শরীর গরম থাকে।

গরম খাবার খান

বেকড খাবার, স্যুপ বা যে কোনও খাবার শীতকালে গরম খাওয়া উচিত। এতে ভিতর থেকে শরীর গরম থাকবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: