Home /News /north-bengal /
Tiger: বিশ্ব বাঘ দিবসে সুখবর, সুন্দরবনে অনেকটাই বেড়েছে বাঘের সংখ্যা

Tiger: বিশ্ব বাঘ দিবসে সুখবর, সুন্দরবনে অনেকটাই বেড়েছে বাঘের সংখ্যা

বক্সাতে ১১ টি বাঘ রয়েছে বলেও দাবি করেছেন মন্ত্রী।

  • Share this:

    #আলিপুরদুয়ার: বিশ্ব বাঘ দিবসে সুখবর, সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে। জানা যায়, সুন্দরবনে ৩৮ টি বাঘ বেড়েছে। বেড়েছে বাঘেদের রেঞ্জের সংখ্যাও। শুক্রবার আলিপুরদুয়ারে বৈঠকের পর এই খবর জানিয়েছেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এদিন বক্সাতে ১১ টি বাঘ রয়েছে বলেও দাবি করেছেন মন্ত্রী।

    সম্প্রতি গোটা দেশে বাঘ সুমারি হয়ে গিয়েছে, তবে তার রিপোর্ট এখনো প্রকাশ করেনি ন্যাশনাল টাইগার কনজারভেশন অথোরিটি। কিন্তু রাজ্যের বনমন্ত্রীর দাবি, এই বাঘ সুমারিতেই সুন্দরবনে বাঘের সংখ্যা বৃদ্ধির প্রমাণ মিলেছে । শুক্রবার বক্সা বাঘ বনের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন বনমন্ত্রী। শনিবার জলপাইগুড়িতে আধিকারিকদের নিয়ে বৈঠকের কথা রয়েছে বনমন্ত্রীর।

    আরও পড়ুন: দুর্গাপুজোয় বেড়াতে যেতে পারবেন না 'বক্সা ব‍্যাঘ্র প্রকল্প'! বন্ধ হোম-স্টে! চরম ভোগান্তি!

    আরও পড়ুন: রাত পোহালেই আবহাওয়া বদল, সপ্তাহান্তে উত্তর-দক্ষিণে কোথায় কত বৃষ্টি? জানুন

    উল্লেখ্য, চলতি বছরের ১১ জুলাই আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি বাঘ পুনর্বাসন কেন্দ্রে মৃত্যু হয় বিশ্বের সব চেয়ে বৃদ্ধ ‘রয়্যাল বেঙ্গল টাইগার’ রাজা-র। মৃত্যুকালে বয়স হয়েছিল ২৫ বছর। ২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার করার সময় পিছনের বাঁ দিকের পা খুবলে খেয়েছিল একটি কুমির। সেই সময় প্রায় মরণাপন্ন অবস্থায় রাজাকে জলদাপাড়া বন বিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে নিয়ে আসা হয়। বেশ কয়েক মাস মৃত্যুর সঙ্গে লড়াই করে নতুন জীবন ফিরে পায় সুন্দরবনের এই পুরুষ রয়্যাল বেঙ্গল টাইগার। বন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, বার্ধক্যজনিত কারণেই রাজার মৃত্যু হয়েছে। রয়্যাল বেঙ্গল টাইগার সাধারণত গড়পরতা বছর কুড়ি বাঁচে। সে দিক দিয়ে রাজাই বিশ্বের সব চেয়ে বয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার বলে জানান বনকর্মীরা।

    Rocky Choudhury
    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Tiger

    পরবর্তী খবর