উত্তরবঙ্গ

  • Associate Partner
  • diwali-2020
  • diwali-2020
  • diwali-2020
corona virus btn
corona virus btn
Loading

আতস বাজি নয়, আলোর উৎসব দীপাবলিতে ঘরে ঘরে জ্বলে উঠুক মাটির প্রদীপ..চাইছে ওরা

আতস বাজি নয়, আলোর উৎসব দীপাবলিতে ঘরে ঘরে জ্বলে উঠুক মাটির প্রদীপ..চাইছে ওরা
  • Share this:

#শিলিগুড়ি: এবারের দীপাবলি হোক আলোর উৎসব। আলোর রোশনাইতে সেজে উঠুক শহর। প্রধান রাস্তা থেকে পাড়ার অলি গলি সেজে উঠুক আলোর মালায়। কোনো চাইনিজ আলোর মালায় নয়। আতস বাজির রোশনাইতেও নয়। বাজিও যেন না পোড়ানো হয়। রাজ্যও আর্জি জানিয়েছে কালী পুজায় শব্দ বাজি বন্ধ থাকুক। উৎসব হোক আলোর। কলকাতা হাইকোর্টও বাজি, পটকা না পোড়ানোর রায় দিয়েছে। আর তাকেই হাতিয়ার করে রাস্তায় নেমেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

করোনা আক্রান্তদের জন্যে এবার নয় দীপাবলি, কালী পুজা হোক আলোর উৎসবের। কোনো শব্দ বাজি নয়। আকাশ যেন না ঢেকে যায় আতস বাজির কালো ধোঁয়ায়। উৎসব হোক রঙীন। তা যেন হয় আলোর। আবার শিলিগুড়ির ঘরে ঘরে জ্বলে উঠুক মাটির প্রদীপ। এতে দূষণের বালাই থাকবে না। আগে তো দীপাবলি মানেই ছিল মাটির প্রদীপ। হাল আমলে চাইনিজ প্রদীপ, টুনি সহ রকমারী আলোয় সাজছে শহর। এবারে অন্যভাবে আলোর উৎসব পালনের ব্রত নিয়েছে শিলিগুড়ির ইউনিক ওয়েলফেয়ার সোসাইটি। সেই লক্ষ্যেই আজ সংগঠনের সদস্যরা নামে শহরের রাস্তায়। সঙ্গে মাটির প্রদীপের ডালি নিয়ে।

হাসমি চক দিয়ে তাদের অভিযান শুরু হয়। তাদের স্লোগান, "দীপাবলি হোক আলোর উৎসব। বাজি, পটকার নয়।" পথ চলতি সাধারন বাসিন্দাদের সচেতন করাই ছিল ওদের লক্ষ্য। সেইসঙ্গে হাতে তুলে দেওয়া হয় মাটির তৈরী প্রদীপ। পরে শহরের বিভিন্ন পাড়ায় পাড়ায় পৌঁছে যান সংগঠনের সদস্যরা। ঘরে ঘরে গিয়ে তুলে দেন মাটির প্রদীপ। সংগঠনের সদস্য রাকেশ দত্ত জানান, আলোর উৎসব যেন কোনোভাবেই কারোর বাড়িতে অন্ধকার নামিয়ে না আনে। শহরজুড়েই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাজি, পটকায় ব্যবহৃত সরঞ্জাম এবং ধোঁয়া যে কতটা ক্ষতির কোভিড আক্রান্তদের, তা বোঝাতেই পথে নামা। শহরবাসীকে হারিয়ে যেতে বসা মাটির প্রদীপমুখী করে তুলতেই এই প্রয়াস। প্রথম দিনে ভালোই সাড়া মিলেছে।

Partha Pratim Sarkar

Published by: Elina Datta
First published: November 8, 2020, 10:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर