কাঁটাতারের ওপারেও এদেশেরই খণ্ড, থেকে যায় ভোটসীমানার বাইরেই

Bangla Editor | News18 Bangla
Updated:Apr 18, 2019 08:48 PM IST
কাঁটাতারের ওপারেও এদেশেরই খণ্ড, থেকে যায় ভোটসীমানার বাইরেই
photo: News18 Bangla
Bangla Editor | News18 Bangla
Updated:Apr 18, 2019 08:48 PM IST

#দক্ষিণ দিনাজপুর: কাঁটাতারের এপারটা ভারত। আর ওপারে? না বাংলাদেশ নয়। ওপারেও একখণ্ড ভারত। দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তের কাঁটাতারের ওপারে ১০টি গ্রাম। বাসিন্দারাও ভারতীয়ই। এখানেও ভোট আসে। তবে প্রার্থীদের পা পড়ে না। হয় না প্রচার। লোকসভা ভোটে তাই নিরুত্তাপ ভারতের একখণ্ড।

ঘড়ির কাঁটা ঘোরে। ক্যালেন্ডারের পাতা ওলটায়। এরপর একসময় ভোট আসে। তবে এ ভোট যেন তাঁদের নয়৷ ভোট দিয়েও কাঁটাতারের বন্দিদশা যে ঘোচেনি৷ ভারতীয় হয়েও অধিকার তাঁদের সীমিত৷ দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তের কাঁটাতারের ওপারে ভারতীয় ভূখণ্ডেরই দশটি গ্রাম। কোনও প্রার্থীই পা দেননি। প্রচার করেননি। কেউ খোঁজই রাখেন না তাঁদের। এমনই এক গ্রাম উচাগোবিন্দপুর। সীমান্তের জিরো পয়েন্ট থেকে দেড়শো মিটার দূরে এই গ্রামে অন্তত আড়াইশো মানুষ থাকেন। ভোটার সংখ্যা অন্তত দু’শো। ভোটের অবশ্য কোনও উত্তাপই নেই।

সকাল ছ’টা থেকে সন্ধে ছ’টা। মূল ভূখণ্ডের সঙ্গে যোগাযোগের সময় বাঁধা। পরিচয়পত্র দেখিয়ে আসা যাওয়া। ইচ্ছেমত চলাফেরার উপায়ই নেই। লোহার গেট বন্ধ হলে পরেরদিনের আগে খোলে না। তখন ভরসা বাংলাদেশই। গ্রামের গলায় ক্ষোভ, নিজের দেশেই কেন পরাধীন থাকা? কেন্দ্রে সরকার বদলেছে। আর কাঁটাতারে আটকে থমকে গেছে সমস্ত দাবিদাওয়া।

সময়ের সঙ্গে বদলেছে অনেককিছুই। রাস্তা,জল, আলো এসেছে। বিএসএফ সাহায্যও করে। তবে বন্দিদশা ঘোচেনি। দক্ষিণ দিনাজপুর জেলায় ২৫২ কিলোমিটার ভারত-বাংলাদেশ সীমান্ত। এক মধ্যে প্রায় বত্রিশ কিলোমিটার বাঁশ-বেড়া দেওয়া। ওপারের ভারত এপারের ভারতকে প্রশ্ন করে, কবে ঘুচবে দূরত্ব? ব্রাত্য হয়ে আর কতদিন?

First published: 08:48:05 PM Apr 18, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर