Home /News /north-bengal /
শীতের ভ্রমণে সুখবর! আগামিকাল, ডিসেম্বর ২৫ থেকে চালু হচ্ছে দার্জিলিং-এর টয় ট্রেন

শীতের ভ্রমণে সুখবর! আগামিকাল, ডিসেম্বর ২৫ থেকে চালু হচ্ছে দার্জিলিং-এর টয় ট্রেন

রাজ্য সরকারের তরফ থেকে অনুমতি পাওয়ার পর, টয় ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দার্জিলিং বেড়াতে এলে, এবার ফের উপভোগ করা যাবে দার্জিলিং থেকে ঘুম-এর অসম্ভব সুন্দর জয় রাইড।

  • Last Updated :
  • Share this:

#শিলিগুড়ি: করোনার আবহ কিছুটা কাটতেই শুরু হয়ে গিয়েছে ভ্রমণপ্রেমীদের বেড়াতে যাওয়া। তারপর আবার এই শীতে ছুটির মরশুম। সমুদ্র থেকে পাহাড়, বছরভর ঘরে থাকার পর কোনওটাই আর বাদ থাকছে না। বাঙালির পাহাড় মানে প্রথমেই মনে আসে দার্জিলিং। আর টয় ট্রেন ছাড়া দার্জিলিং! ভাবাই যায় না। অথচ করোনার জেরে, গত মার্চ মাস থেকে বন্ধ ছিল এই টয় ট্রেনের সার্ভিস। আগামিকাল, ডিসেম্বর ২৫ থেকে ফের চালু হচ্ছে এই ট্রেন।

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে’র প্রধান এ কে মিশ্র জানিয়েছেন, টয় ট্রেনের সার্ভিস চালু করার ভাবনা-চিন্তা চলছিল। রাজ্য সরকারের তরফ থেকে অনুমতি পাওয়ার পর, চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দার্জিলিং বেড়াতে এলে, এবার ফের উপভোগ করা যাবে দার্জিলিং থেকে ঘুম-এর অসম্ভব সুন্দর জয় রাইড। তবে যাত্রীদের কোভিড-১৯ এর নিয়ম মেনে চলতে হবে। মাস্ক পরে, স্যানিটাইজার ব্যবহার করে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে, চাপতে হবে টয় ট্রেনে।

প্রসঙ্গত, ১৮৮৯ সালে তৈরি হয়েছিল এই দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। ইউনেস্কো এই টয় ট্রেনকে দিয়েছে ওয়র্ল্ড হেরিটেজ-এর তকমা। পাহাড়ি পথে ঢিমে তালে টয় ট্রেনে যেতে যেতে, দারুণ উপভোগ করা যায় পাহাড়ের সৌন্দর্য। বলিউডের বেশ কিছু ছবির শ্যুটিং হয়েছে এমন সুন্দর জায়গায়। রাজেশ খান্না-শর্মিলা ঠাকুর জুটি থেকে রীর কাপুর-ইলিয়ানা ডি’ক্রুজ, সেকাল থেকে একালের অনেকেই শ্যুটিং করেছেন টয় ট্রেনের দৃশ্যে।

প্রতি বছর, প্রায় ৬০,০০০ যাত্রী যাতায়াত করেন দার্জিলিং-ঘুম, ঘুম-দার্জিলিং এর এই পথে। শুধু দেশের নয়, অনেক বিদেশি পর্যটকের কাছেও এই টয় ট্রেন বেশ আকর্ষণের। তাঁদের কাছে মূল আকর্ষণের কারণ, স্টিম এঞ্জিনে চলা ট্রেন এবং অবশ্যই রূপসী দার্জিলিং।

Published by:Antara Dey
First published:

Tags: Darjeeling, North Bengal, Toy Train