মালদহ শহরের কেন্দ্রস্থলে স্থায়ী পুলিশ অফিস তৈরির জন্য জমি বরাদ্দ করল রাজ্য সরকার

মালদহ শহরের কেন্দ্রস্থলে স্থায়ী পুলিশ অফিস তৈরির জন্য জমি  বরাদ্দ করল রাজ্য সরকার

রাজ্য সরকার জমি বরাদ্দ করায় অবশেষে পুলিশ জেলা তৈরির দীর্ঘ ১৯০ বছর পর স্থায়ী ঠিকানা পাবে মালদহের পুলিশ অফিস।

রাজ্য সরকার জমি বরাদ্দ করায় অবশেষে পুলিশ জেলা তৈরির দীর্ঘ ১৯০ বছর পর স্থায়ী ঠিকানা পাবে মালদহের পুলিশ অফিস।

  • Share this:

Sebak DebSarma

#মালদহ: মালদহে স্থায়ী পুলিশ অফিস তৈরির জন্য জমি বরাদ্দ করল রাজ্য সরকার। মালদহ শহরের কেন্দ্রস্থলে দুই বিঘা জমি পুলিশ অফিসের জন্য বরাদ্দ করা হল। মালদহ শহরের পোস্ট অফিস মোড় লাগোয়া পুরনো হাসপাতাল চত্বরে গড়ে উঠবে মালদহের নতুন জেলা পুলিশ অফিস। রাজ্য ক্যাবিনেটের অনুমোদনে ভূমি ও সংস্কার দপ্তর ওই জমি স্বরাষ্ট্র দফতরে হস্তান্তর করেছে। চলতি সপ্তাহেই ওই জমির দায়িত্বভার বুঝে নেবে জেলা পুলিশ। এরপরেই স্থায়ী পুলিশ অফিসের নির্মাণ কাজের উদ্যোগ শুরু করা হবে। শহরের মধ্যস্থলে হওয়ায় প্রশাসনিক কাজকর্ম পরিচালনার থেকে সাধারণ মানুষের নানা কাজের সুবিধা হবে বলে আশাবাদী জেলাশাসক ও পুলিশ সুপার।

১৮১৩ সালে পৃথক মালদহ পুলিশ জেলা গঠিত হয়। এরপর থেকে মালদহ আদালত চত্বরে "বড়কুঠি"-তে চলছিল জেলা পুলিশের অফিস। কিন্তু, আদালতের কাজকর্মের স্থান সংকুলানের অভাবে মাস ছয়েক আগে খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের কমন ফেসিলিটি সেন্টারে "অস্থায়ী" ঠিকানায় সরিয়ে নিয়ে যাওয়া হয় মালদহের পুলিশ সুপারের অফিস। এরপর জেলা প্রশাসনের তরফে স্থায়ী পুলিশ অফিসের জন্য জমি চেয়ে প্রস্তাব পাঠানো হয় রাজ্যের কাছে। মঙ্গলবার মালদহের জেলাশাসক রাজর্ষি মিত্র জানান, বহুপ্রতীক্ষিত ওই জমির অনুমোদন মিলেছে। ওই জমি স্বরাষ্ট্র দফতরকে হস্তান্তরের চিঠি জেলায় এসেছে। এর ফলে দীর্ঘদিনের স্থায়ী পুলিশ অফিস তৈরির পরিকল্পনার রূপ পাওয়া এখন সময়ের অপেক্ষা।

মালদহের পুলিশ সুপার অলোক রাজরিয়া জানান, প্রায় ৪০ কাঠা জমির উপর বহুতল পুলিশ অফিস তৈরি করা হবে। এর ফলে পুলিশের সমস্ত বিভাগ এক ছাতার তলায় আসবে। এতে প্রশাসনিক সুবিধার পাশাপাশি লাভ পাবেন সাধারণ মানুষ।মালদহ শহরে পোস্ট অফিস মোড় লাগোয়া যে এলাকায় পুলিশ অফিসের জন্য জমি নির্দিষ্ট করা হয়েছে, তার কাছেই রয়েছে সার্কিট হাউস, জেলাশাসকের দফতর, জেলাশাসক বাংলো, জেলার মুখ্য ডাকঘর, টেলিফোন ভবন-সহ একাধিক গুরুত্বপূর্ণ অফিস। এর পাশেই মালদহের ব্যস্ততম বাজার এলাকা রয়েছে। ফলে স্থায়ী পুলিশ অফিস তৈরি হলে শহরের নিরাপত্তা আরও নিশ্চিত হবে বলেই আশা প্রশাসনিক মহলের। রাজ্য সরকার জমি বরাদ্দ করায় অবশেষে পুলিশ জেলা তৈরির দীর্ঘ ১৯০ বছর পর স্থায়ী ঠিকানা পাবে মালদহের পুলিশ অফিস।

Published by:Simli Raha
First published: