Home /News /north-bengal /

শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে মালদহের আলু চাষ ! ক্ষতির পরিমান ১০০ কোটি ছাড়াতে পারে !

শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে মালদহের আলু চাষ ! ক্ষতির পরিমান ১০০ কোটি ছাড়াতে পারে !

শুধু পুরাতন মালদহ ব্লকেই দুই হাজার হেক্টর এর বেশী আলু চাষ ক্ষতিগ্রস্থ হয়েছে।

  • Share this:

#মালদহঃ অসময়ে শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে মালদহের আলুর চাষ। শুধু পুরাতন মালদা ব্লকেই দুই হাজার হেক্টর এর বেশী আলু চাষ ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতির পরিমান ১০০ কোটি টাকারও বেশী ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা। ক্ষতিপুরনের দাবিতে এলাকায় সড়ক অবরোধ আলু চাষীদের।এলাকায় গিয়ে বিক্ষোভের মুখে পড়েন কৃষি দফতরের আধিকারিক,পঞ্চায়েত সমিতির সভাপতি। মালদহে কৃষি প্রধান ব্লক পুরাতন মালদহ। এখানকার কৃষকদের বেশীর ভাগই আলু চাষের সঙ্গে যুক্ত। গতকাল বিকেলের পর থেকে পুরাতন মালদহে ব্যাপক শিলাবৃষ্টি হয়। একটানা তিন ঘন্টারও বেশী সময় ধরে শিলাবৃষ্টি হয় বলে দাবি কৃষকদের। দুর্যোগের জেরে হেক্টরের পর হেক্টর আলুর জমিতে হাঁটু সমান জল দাঁড়িয়ে যায়। আলু গাছও কার্যত জমির সঙ্গে মিশে গিয়েছে। বেশীর ভাগ আলু চাষের জমি সমান্তরাল হওয়ায় জল বের করা  যায়নি। ফলে জমিতেই আলু পঁচে নষ্ট হওয়ার সম্ভবনা প্রবল।

এদিন সকালে জমিতে গিয়ে এমন হাল দেখে কান্নায় ভেঙে পড়েন কৃষকরা।  আলু চাষের ব্যাপক ক্ষতির খবর পেয়ে এলাকায় পৌছন মালদহ পঞ্চায়েত সমিতির সভাপতি মৃনালিনী মণ্ডল মাইতি, ব্লক কৃষি উন্নয়ন আধিকারিক সইফুল ইসলাম মণ্ডল সহ প্রশাসনের কর্তারা। ক্ষতিগ্রস্থ বিভিন্ন এলাকা ঘুরে দেখার পাশাপাশি কৃষকদের সঙ্গে কথা বলেন তাঁরা। কৃষকরা তাঁদের জানান, বর্তমানে জমিতে আলু পরিনত অবস্থাতেই রয়েছে। যেকোনো সময় আলু তুলবেন ভেবে বেশীর ভাগ কৃষক শুকনো আবহাওয়ার অপেক্ষা করছিলেন। কিন্তু, এমন অসময়ে বৃষ্টিতে জমি ডুবে যাবে আন্দাজ করতে পারেননি কেউই। ব্লক কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, মহিষবাথানী ও ভাবুক পঞ্চায়েতের ৩৭ টি মৌজায় আলু চাষ প্রায় পুরোটাই ক্ষতির মুখে। ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা প্রায় ১৫ হাজারেরও বেশী। সরকারি স্তরে ক্ষয়ক্ষতির রিপোর্ট পাঠিয়ে সাহায্যের প্রস্তাব পাঠানো হবে বলে জানিয়েছেন পঞ্চায়েত সমিতির সভাপতি ও কৃষি আধিকারিক।

এদিকে ক্ষতিপুরনের দাবিতে এদিন দুপুর থেকে এলাকায় শুরু হয়ে যায় পথ অবরোধ। আট মাইল -পীরগঞ্জ রাজ্য সড়ক অবরোধ করে ক্ষতিগ্রস্থ আলু চাষীরা। ক্ষতিগ্রস্থ এলাকা ঘুরে ফেরার পথে আবরোধকারীদের বিক্ষোভের মুখে পড়েন পঞ্চায়েত সমিতির সভাপতি ও কৃষি আধিকারিকদের দল। কৃষকদের দাবি, কেউ ব্যাঙ্ক থেকে কেউ মহাজনের কাছ থেকে চড়া সুদে ঋন নিয়ে আলু চাষ করেছিলেন। কিন্তু আলুর খেত জলের তলায় চলে গিয়েছে। আবার সেই জল বের করারও কোনো ব্যবস্থা নেই। এই অবস্থায় সরকারের কাছে কৃষি ঋন মুকুব ও আর্থিক সাহায্যের দাবি করেছেন  ক্ষতিগ্রস্থরা।

সেবক দেবশর্মা
Published by:Piya Banerjee
First published:

Tags: Cultivation, Maldah, Potato

পরবর্তী খবর