পুজোর আগেই উৎসবের মেজাজ পাহাড়ে, তিজ-মাতল দার্জিলিং, কালিম্পং

পুজোর আগেই উৎসবের মেজাজ পাহাড়ে, তিজ-মাতল দার্জিলিং, কালিম্পং
photo: teej

এই উৎসবের সঙ্গে কিছুটা মিল রয়েছে করবা চৌথের।

  • Share this:

#দার্জিলিং: পাহাড়ে তিজ উ‍ৎসব ঘিরে আনন্দের মেজাজ। বিবাহিত মহিলারা তাঁদের স্বামীর সুস্থ জীবনের জন্য শিবের পুজো করেন। এই উৎসবের সঙ্গে কিছুটা মিল রয়েছে করবা চৌথের। দেশজুড়ে তিজ পালিত হলেও তা সবচেয়ে জনপ্রিয় পাহাড়ে।

পুজোর আগেই কালিম্পং সহ পাহাড়ের বিভিন্ন এলাকায় উৎসবের মেজাজ। অগাস্টের শেষ বা সেপ্টেম্বরের প্রথমে পালিত হয় এই অনুষ্ঠান। বিবাহিত মহিলারা স্বামীর মঙ্গলের জন্য শিবের পুজো করেন। অবিবাহিত মহিলারাও ভাল স্বামীর আশায় পুজোয় অংশ নেন। তিন দিন ধরে চলে অনুষ্ঠান। সাজেন একেবারে নতুন বৌয়ের মত। তিজের ৩ ধাপ৷ প্রথম দিনকে বলা হয় 'দার খানে দিন'। ওই দিন মহিলারা লাল পোশাকে সেজে আত্মীয় ও বন্ধুদের বাড়িতে যান। খাওয়া-দাওয়া করেন দ্বিতীয় দিনে নির্জলা উপোস করেন মহিলারা৷
শেষ দিন হল ঋষি পঞ্চমী। এই দিনই তিজ পুজো হয়। সপ্তর্ষি বা সাত ঋষির পুজো করে উপোস ভাঙেন তাঁরা। পুজোর পর উপোস ভাঙার পরই নাচে-গানে মাতেন তাঁরা। দার্জিলিঙেও তিজ উৎসব ঘিরে জমজমাট মেজাজ। তিজে লাল পোশাক মাস্ট হলেও দার্জিলিঙের মেয়েরা গোর্খা পোশাক ও গয়নাতে সাজেন। মহাকাল ধামে প্রার্থনায় অংশ নেন তাঁরা। পরে ম্যালে জমায়েত হন তাঁরা। সেখানেও নাচে-গানে জমজমাট আসর।
First published: September 3, 2019, 8:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर