উত্তরবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

অনলাইনে ক্লাসে রোজ একঘেয়ে পড়াশোনা!‌ পড়ুয়াদের মনোরঞ্জনে ‘‌আলু চাট’‌ রান্না শেখালেন শিক্ষিকা

অনলাইনে ক্লাসে রোজ একঘেয়ে পড়াশোনা!‌ পড়ুয়াদের মনোরঞ্জনে ‘‌আলু চাট’‌ রান্না শেখালেন শিক্ষিকা

পড়াশোনার এই একঘেয়েমি থেকে খুদে পড়ুয়াদের রেহাই দিতে অন্য ভাবনায় শিলিগুড়ির ব্রাইট একাডেমি নামে একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল।

  • Share this:

#‌শিলিগুড়ি:‌ করোনার সংক্রমণ বাড়ছে। মোকাবিলায় একমাত্র হাতিয়ার ভিড় এড়িয়ে চলা। অর্থাৎ জনসমাগম নয়। তাই চলছে লকডাউন। বন্ধ স্কুল। কবে খুলবে স্কুল? বা আদৌ কি এই মূহূর্তে খোলা সম্ভব? তা নিয়ে আলোচনায় রাজ্য শিক্ষা দফতরের কর্তা থেকে শিক্ষামন্ত্রী সকলেই। কেন্দ্রীয় স্তর থেকেও এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। আর তাই এখন ভরসা অনলাইন। সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলছে অনলাইনে ক্লাস।

ঘরবন্দী পড়ুয়ারা নিজেদের ব্যস্ত রাখছে অনলাইনেই। প্রতিদিনই স্কুলের মতো করে ক্লাস হচ্ছে অনলাইনে। একেবারে রুটিন মেনে। সকাল থেকে রাত পর্যন্ত। ক্লাস ভাগ করে চলছে অনলাইনে পড়াশোনা। পড়াশোনার এই একঘেয়েমি থেকে খুদে পড়ুয়াদের রেহাই দিতে অন্য ভাবনায় শিলিগুড়ির ব্রাইট একাডেমি নামে একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল। শুক্রবার নার্সারির ছোট্ট পড়ুয়াদের নিয়ে অনলাইনে ক্লাস হল, তবে তা পাঠ্য বই নিয়ে নয়! ঘরে বসে তৈরী করতে হল লোভনীয় স্বাদের "আলু চাট"!

অনলাইনেই স্কুল শিক্ষিকার নির্দেশ মতো বাড়িতে বসেই নার্সারির পড়ুয়ারা নিজের হাতে তৈরী করল মন পসন্দ " আলু চাট"! যা দেখা মাত্রই অনেকেরই জিভে জল চল আসে! চাট তৈরির উপকরণ নিয়ে ঘরে মায়ের সঙ্গে হাত মেলাল পড়ুয়ারা। অপর প্রান্ত থেকে যেভাবে পরামর্শ দিয়েছেন স্কুল শিক্ষিকা, সেইভাবেই এক এক করে উপকরণ দিয়ে তৈরী করা হয় এই "আলু চাট"!

পোশাকেও ছিল অভিনবত্ব! স্কুল শিক্ষিকা থেকে নার্সারির পড়ুয়াদের আজ ড্রেস কোড ছিল মাস্টার শেফের! কেন এই ধরনের ক্লাস? স্কুলের অধিকর্তা সন্দীপ ঘোষাল জানান, খুদে পড়ুয়াদের মনোরঞ্জন করতেই এই ভাবনা। অন্যদিন তো পাঠ্য বই নিয়ে ক্লাস হয়। এই এক ঘেয়েমি থেকে একটু বাইরে বেড়িয়ে আসা। আসলে ওরাও তো দীর্ঘ দিন ঘরবন্দী! স্কুল বন্ধ। দেখা নেই বন্ধু-বান্ধবের! ঘরের চার দেওয়ালেই যে আটকে! তাই স্বাদ বদলাতেই এই ধরনের ক্লাসের আয়োজন। ‌

Partha Sarkar

Published by: Uddalak Bhattacharya
First published: July 24, 2020, 10:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर