Home /News /north-bengal /
Dooars : ধামসা মাদলের সুরে উৎসবের আমেজ ডুয়ার্সে

Dooars : ধামসা মাদলের সুরে উৎসবের আমেজ ডুয়ার্সে

Dooars : দু দিন ব্যাপী রাজ্যস্তরের চা ও আদিবাসী উৎসবের উদ্বোধন হলো ডুয়ার্সে।

  • Share this:

    ডুয়ার্স : দু দিন ব্যাপী রাজ্যস্তরের চা ও আদিবাসী উৎসবের উদ্বোধন হলো ডুয়ার্সে (Dooars)। সোমবার বিকেলে জলপাইগুড়িতে (Jalpaiguri) মাল ব্লকের মীনগ্লাস চা বাগানের ফুটবল ময়দানে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের অনগ্রসর শ্রেণী কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বুলু চিক বরাইক।উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষা দপ্তরের রাষ্ট্রমন্ত্রী পরেশ অধিকারী,উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায়,বিধায়ক ডাঃ প্রদীপ বর্মা-সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

    দু’দিন ব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন শেষে বিভাগীয় মন্ত্রী বুলু চিক বরাইক বলেন, ‘‘একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলেই রাজ্যের আদিবাসীদের প্রকৃত মানোন্নয়নে নজর দেওয়া হয়েছে। বিভিন্ন কাজের মাধ্যমে পিছিয়ে পড়া মানুষের জন্য অভূতপূর্ব কাজ চলছে।

    আরও পড়ুন : বয়স লুকোতে চান? যত্ন নিন চোখের নীচের ত্বকের

    শুধুমাত্র ডুয়ার্সের চা বাগানে বসবাসরত আদিবাসী বা অনগ্রসর শ্রেণী নয়, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়ার মতো আদিবাসীপ্রধান এলাকার মানুষও এই দপ্তরের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন। শুধু তাই নয় আদিবাসীদের নিজস্ব কৃষ্টি ও সংস্কৃতি রক্ষায় ধামসা,মাদল,নাগারা সহ বিভিন্ন বাদ্যযন্ত্র প্রদান করা হচ্ছে একাধিক সাংস্কৃতিক গোষ্ঠীর হাতে। শিক্ষানুরাগী আদিবাসী ছেলেমেয়েদের জন্য উচ্চশিক্ষার ক্ষেত্রে নিখরচায় বিশেষ প্রশিক্ষণের বন্দোবস্তও করা হয়েছে।’’

    আরও পড়ুন : যুদ্ধহানায় প্রাণ গেলে যাক, পোষ্যদের ছেড়ে নড়তে নারাজ ইউক্রেনবাসী

    দু’দিন ব্যাপী এই উৎসবে এলাকার চা বাগানগুলোর বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠী অনুষ্ঠান পরিবেশন করেন। আগামিকাল ঝাড়খন্ড রাজ্যের বিশিষ্ট আদিবাসী সংগীতশিল্পী 'পবন' মীনগ্লাস চা বাগানের অনুষ্ঠান মঞ্চে উপস্থিত থাকবেন বলে আয়োজকদের তরফে রোহিত চিক বরাইক জানিয়েছেন।

    ( প্রতিবেদন : রকি চৌধুরী)

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Dooars, Jalpaiguri

    পরবর্তী খবর