Home /News /north-bengal /
HS Results: উচ্চমাধ্যমিক নম্বর বাড়িয়ে দিতে হবে! অনড় দাবি নিয়ে বিদ্যালয়ে ভাঙচুর পড়ুয়াদের

HS Results: উচ্চমাধ্যমিক নম্বর বাড়িয়ে দিতে হবে! অনড় দাবি নিয়ে বিদ্যালয়ে ভাঙচুর পড়ুয়াদের

নম্বর বৃদ্ধির দাবিতে ছাত্র বিক্ষোভ অব্যাহত। উত্তর দিনাজপুর জেলায় একাধিক স্কুলে ছাত্রছাত্রীদের বিক্ষোভ, রাস্তা অবরোধ এবং ভাঙচুরের ঘটনা লেগেই রয়েছে।

  • Share this:

#উত্তর দিনাদপুর: নম্বর বৃদ্ধির দাবিতে ছাত্র বিক্ষোভ অব্যাহত। উত্তর দিনাজপুর জেলায় একাধিক স্কুলে ছাত্রছাত্রীদের বিক্ষোভ, রাস্তা অবরোধ এবং ভাঙচুরের ঘটনা লেগেই রয়েছে। চাকুলিয়া ব্লকের শকুন্তলা হাইস্কুলে ছাত্ররা বিদ্যালয়ে ব্যাপক ভাঙচুর চালায়। ছাত্রছাত্রীদের অভিযোগ মেধা অনুযায়ী নম্বর দেওয়া হয়নি। ফলে ভালো কলেজে স্নাতক নিয়ে পড়া থেকে তাঁরা বঞ্চিত হবেন। ছাত্রছাত্রীদের দাবি সমর্থন করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষকও।

রাজ্যের অন্য মতোই উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন বিদ্যালয়ে উচ্চমাধ্যমিকে নম্বর বৃদ্ধির দাবিতে বিক্ষোভ চলছে। কোথাও রাস্তা অবরোধ, কোথাও স্কুলে আসবাবপত্র ভাঙচুর এবং বিক্ষোভের ঘটনা ঘটছে। উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়া ব্লকের শকুন্তলা হাইস্কুলে আজ ছাত্রছাত্রীরা বিদ্যালয়ে এসে বিক্ষোভ শুরু করে। বিদ্যালয়ের প্রধান নবকুমার শাকারি তাদের মার্কশিট নেওয়ার কথা বললেও ছাত্রছাত্রীরা এই কম নম্বরের মার্কশিট নিতে রাজি হননি।

প্রধান শিক্ষক তাঁদের অবস্থান পরিবর্তন করাতে না পারায় উত্তেজিত ছাত্ররা বিদ্যালয়ের চেয়ার, টেবিল, বেঞ্চ ভাঙচুর করে বলে অভিযোগ। বিক্ষোভরত ছাত্রের অভিযোগ, প্রধান শিক্ষকের কাছে তাঁদের আবেদন জানালেও তিনি তাঁর অসহায়তার কথা জানিয়ে দেন। এছাড়াও ছাত্রদের পরিস্থিতি বিচার না করে প্রধান শিক্ষক তাঁদের তাড়িয়ে দেন বলে অভিযোগ। এর পরেই ছাত্ররা উত্তেজিত হয়ে পড়ে।

অম্বিকা বাউড়ি নামে এক ছাত্রী জানান, প্রধান শিক্ষক তাদের পুনরায় পরীক্ষা বসার জন্য বলছেন। এছাড়াও বিষয় ভিত্তিক পূর্নমূল্যায়ন করার কথা বলা হচ্ছে। দীর্ঘ সময়কাল পঠনপাঠনের সঙ্গে তারা যুক্ত না থাকায় আশানুরূপ ফল কর‍তে পারবে না বলে জানায় সে। পূর্নমূল্যায়নেও অধিক ১০ নম্বরের বেশি পাবে না। তাই কাউন্সিলর নির্দেশ মানতে পারবে না।

পড়ুয়াদের একটাই দাবি, উচ্চ মাধ্যমিকে তাদের নম্বর বাড়িয়ে দেওয়া হোক। প্রধান শিক্ষক নবকুমার শাকারি জানান, ছাত্রছাত্রীরা খুবই কম নম্বর পেয়েছে। পরীক্ষা দিলে তারা অনেক বেশী নম্বর পেত। ছাত্রদের এই ক্ষোভ স্বাভাবিক বলে তিনি মনে করেন। উত্তেজিত ছাত্ররা কয়েকটি চেয়ার ভেঙেছে। এদিন উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়া ব্লকের শ্রী জৈন বিদ্যামন্দিরেও ছাত্রদের বিক্ষোভ অনুষ্ঠিত হয়।রায়গঞ্জ কৈলাস চন্দ্র রাধারানী বিদ্যাপীঠের ছাত্রছাত্রীরা নম্বর বৃদ্ধির দাবিতে দীর্ঘক্ষন রাস্তা অবরোধ করে।

Uttam Paul

Published by:Swaralipi Dasgupta
First published:

পরবর্তী খবর