Home /News /north-bengal /
বন্যপ্রানী পাচার রুখতে এবার গুপ্তচর তৈরীর কথা ভাবছে বনদফতর

বন্যপ্রানী পাচার রুখতে এবার গুপ্তচর তৈরীর কথা ভাবছে বনদফতর

বনদফতরের কপালে চিন্তার বলিরেখা ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। এমন সময় বন্যপ্রানী হত্যা ও দেহাংশ পাচার রোধে কোমড় বেধে নামল বনদফতর।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #আলিপুরদুয়ার: বন্যপ্রানী হত্যা ও তার দেহাংশ পাচারের শীর্ষে ডুয়ার্সের নাম ক্রমশ উর্ধ্বমুখী। বনদফতরের কপালে চিন্তার বলিরেখা ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। এমন সময় বন্যপ্রানী হত্যা ও দেহাংশ পাচার রোধে কোমড় বেধে নামল বনদফতর। একদিকে বনকর্মীদের আরও প্রশিক্ষিত করে তোলা অন্যদিকে এলাকায় গুপ্তচর গড়ে তোলা। যাদের বিভিন্ন সময়ে তথ্যের ভিত্তিতে আর্থিকভাবে পুরস্কৃত করা হবে বলে জানানো বন দফতরের তরফে ৷

    বুধবার আলিপুরদুয়ার জেলার মাদারিহাট নেচার ইন্টারপিটিশন সেন্টারে একটি আধুনিক কর্মশালা আয়োজিত করা হয় বন্যপ্রানী অপরাধ নিয়ন্ত্রন ব্যুরোর তরফে। কর্মশালাটি মূলত বনকর্মী ও ফরেস্ট প্রটেকশন কমিটির সদস্যদের বিশেষভাবে প্রশিক্ষিত করে তোলার জন্য আয়োজিত হয়। বনকর্মীদের পাশাপাশি প্রায় ৫১ জন FPC সদস্য যোগ দেন এই কর্মশালায়। বন্যপ্রান অপরাধ বিয়ন্ত্রন ব্যুরোর তরফে এদিন বহু প্রানী ও তার দেহাংশের নমুনা তুলে ধরা হয়, বিশেষ করে যেগুলি ডুয়ার্স হয়ে বা ডুয়ার্সের জঙ্গল থেকে প্রায়ই বিদেশে পারি দিচ্ছে।

    কর্মশালার শেষে ডেপুটি ডিরেক্টর অগ্নি মিত্র জানান, "আমরা মূলত এই বন্যপ্রানী হত্যা ও দেহাংশ পাচার রোধে জোর দিচ্ছি। এর জন্য অবশ্য বনকর্মীদের পাশাপাশি বনবস্তি বাসী তথা গুপ্তচরদের সহযোগীতা যথেষ্ট বেশী প্রয়োজন। সেই লক্ষ্যেই এদিনের এই কর্মশালা। আমরা সাধারন বনবস্তিবাসীদের বন্যপ্রান প্রসঙ্গে প্রশিক্ষিত করে তুলতে চাই, যাতে যথা সময়ে তারা সঠিক তথ্য বনদফতরের হাতে তুলে দিতে পারে। সেক্ষেত্রে সেই সকল গুপ্তচরদের নিরাপত্তার পাশাপাশি তাদের আর্থিক পুরস্কার দেওয়ার কথাও চিন্তাভাবনা করা হচ্ছে"।

    জলদাপাড়া জাতীয় উদ্যানের ডি এফ ও ভাস্কর জেভি জানান, "বনকর্মীদের পাশাপাশি গুপ্তচরেরা সক্রিয় হলে বন্যপ্রানী পাচার রোধে যথেষ্ট সাফল্য পাবে বনদপ্তর। একই সাথে এদিনের এই কর্মশালা গুপ্তচরদের কাজের ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বপূর্ণ"।

    First published:

    Tags: Bengali News, ETV News Bangla, Forest Department, Informer, Wildlife Protection

    পরবর্তী খবর