Home /News /north-bengal /

Siliguri: Uttarbanga Book Fair: স্মার্ট ফোন, সোশ্যাল মিডিয়ার রমরমাতেও বইমেলায় বইয়ের পাতায় মগ্ন খুদে পাঠকের দল

Siliguri: Uttarbanga Book Fair: স্মার্ট ফোন, সোশ্যাল মিডিয়ার রমরমাতেও বইমেলায় বইয়ের পাতায় মগ্ন খুদে পাঠকের দল

এ বার শুরুতেই ভাল বই বিক্রি হচ্ছে উত্তরবঙ্গ বইমেলায়

এ বার শুরুতেই ভাল বই বিক্রি হচ্ছে উত্তরবঙ্গ বইমেলায়

Siliguri: Uttarbanga Book Fair: প্রকাশনী সংস্থার কর্তারা অবশ্য বলছেন, ছোটদের বইমেলার প্রতি ঝোঁক বেড়েছে। বই বিক্রিও বাড়ছে।

  • Share this:

শিলিগুড়ি :  স্মার্ট ফোন, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়ার জমানা। সদা নজর সেই স্মার্ট ফোনের স্ক্রিনে। এক সার্চেই গোটা বিশ্ব এখন ওই মুঠো ফোনে বন্দি। সিনেমা কিংবা খেলাধুলো অথবা বই পড়া থেকে সংবাদমাধ্যমের সব খবরাখবর চোখ বুলিয়ে নেওয়া- সবই আটকে ওই স্মার্ট ফোনের স্ক্রিনে। কোভিড, লকডাউন যার প্রয়োজনীয়তা বাড়িয়ে দিয়েছে আরও কয়েক গুণ। ক্লাস থেকে পরীক্ষা, প্রাইভেট টিউশন থেকে হোম ওয়ার্ক বা অফিসকাছারি সবেরই ভরসা সেই স্মার্ট ফোন। ওয়ার্ক ফর্ম হোম কিংবা ওয়ার্ক ফর্ম ক্লাস সবই হয়েছে স্মার্ট ফোনের সৌজন্যে।

আরও পড়ুন: গভীর রাতে লোকালয়ে ভালুক, আতঙ্কে ধূপগুড়ি

সোশ্যাল মিডিয়ার এই রমরমায় কি কমেছে বইয়ের প্রতি প্রেম? বিশেষ করে নতুন প্রজন্মের কাছে কি কমেছে বই পড়ার নেশা? বই কিনে পড়ার আগ্রহ কোথায় দাঁড়িয়ে? বইপ্রেমীরা কি হারিয়ে যেতে বসেছে? তারই খোঁজ নিতে আমরা হাজির হয়েছিলাম শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা মেলা মাঠে। যেখানে চলছে ৩৯তম উত্তরবঙ্গ বইমেলা। এ বার প্রায় ৫০টি স্টল রয়েছে। নামীদামি প্রকাশনী সংস্থা এসেছে বইয়ের ডালি নিয়ে। এমনকী বইয়ের ডালি নিয়ে হাজির হয়েছে বাংলাদেশি প্রকাশনী সংস্থাও৷ এখনকার শহুরে এই প্রজন্মের অধিকাংশই ইংরেজিমাধ্যম স্কুলে পড়াশোনা করে। একেই এর জেরে বাংলার প্রতি ঝোঁক কমেছে অনেকটা। তবে কমেনি বই পড়ার অভ্যেস। প্রকাশনী সংস্থার কর্তারা অবশ্য বলছেন, ছোটদের বইমেলার প্রতি ঝোঁক বেড়েছে। বই বিক্রিও বাড়ছে।

আরও পড়ুন: দার্জিলিং নিয়ে নতুন ওয়েবসিরিজ, উত্তরবঙ্গ বইমেলা উদ্বোধনে এসে জানালেন অঞ্জন দত্ত

এ বার শুরুতেই ভাল বই বিক্রি হচ্ছে উত্তরবঙ্গ বইমেলায়। অভিভাবকেরাও একসুরেই বলছেন, ‘‘বাবা, মায়েরা এগিয়ে এলেই নতুন প্রজন্ম বইমুখী হবে। স্মার্টফোন কখনওই বইয়ের বিকল্প হতে পারে না। অভিভাবকেরাই পারেন তাঁদের ছেলে, মেয়েদের বইমুখো করাতে।’’ স্মার্টফোনের যুগেও খুদেরা পড়তে ভুলছে না কার্টুন চরিত্র থেকে ভূতের গল্পের বই। বাংলা বা ইংরেজি সাহিত্যের প্রতি টান একেবারেই কমেনি। তাই তো বছরভর অপেক্ষা বইমেলার জন্যে। বিশেষ করে কমিক্স থেকে গোয়েন্দা কাহিনীতে ভরা বইয়ের চাহিদা বেড়েছে কয়েকগুণ। আর রবীন্দ্র বা শরৎ রচনাবলীর বিক্রিও কমেনি একটুও!

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর