corona virus btn
corona virus btn
Loading

অনলাইনে পঠন পাঠন শুরু করল শিলিগুড়ির নেতাজি জিএসপি প্রাথমিক স্কুল, উৎসাহী পড়ুয়ারা

অনলাইনে পঠন পাঠন শুরু করল শিলিগুড়ির নেতাজি জিএসপি প্রাথমিক স্কুল, উৎসাহী পড়ুয়ারা

প্রথম থেকে চতুর্থ শ্রেণীর পড়ুয়াদের নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত চলে অন লাইনে পঠন পাঠন। পড়ুয়াদের অভিভাবকদের প্রথমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

  • Share this:

#শিলিগুড়ি: বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে আগেই শুরু হয়েছিল। এবারে প্রাথমিক স্কুলে সেই ব্যবস্থা চালু হল। শিলিগুড়ি নেতাজি জি এস পি প্রাথমিক স্কুলে চালু হল এই অন লাইনে পঠন পাঠন। লকডাউনের জেরে দু'মাসের বেশি সময় স্কুল বন্ধ। পড়াশোনা কার্যত শিকেয় উঠেছিল।

বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল কর্তৃপক্ষ ইতিমধ্যেই ডিজিটাল ক্লাস শুরু করেছে। কিন্তু বাংলা মাধ্যম স্কুলগুলোয় এখোনও প্রায় এমন ক্লাস শুরু হয়নি। সেখানে শিলিগুড়ির এই প্রাথমিক স্কুল কর্তৃপক্ষ তা শুরু করল। এই স্কুলের অধিকাংশ ছাত্র-ছাত্রীর বাবা কেউ ভ্যান চালক, কেউ টোটো বা রিকশা চালক। আবার কোনও পড়ুয়ার মা পরিচারিকার কাজ করেন। কেন তারা শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত হবে? স্কুলের প্রধান শিক্ষকের মাথায় ভাবনাটা আসে। কথা বলেন সহ শিক্ষক, শিক্ষিকাদের সঙ্গে। যেমন ভাবনা, তেমন কাজ। শুরু হল অন লাইনে ক্লাস।

প্রথম থেকে চতুর্থ শ্রেণীর পড়ুয়াদের নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত চলে অন লাইনে পঠন পাঠন। পড়ুয়াদের অভিভাবকদের প্রথমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। মোবাইলে "গুগল মিট" নামে একটি সফটওয়্যার ডাউনলোড করিয়ে চলছে পড়াশোনা। কীভাবে ভিডিও কলের মাধ্যমে পড়াশোনা হবে বা কখন মোবাইল অন করতে হবে তার প্রশিক্ষন দেওয়া হয়। তারপরেই শুরু অন লাইন ক্লাস। পাশাপাশি হোম টাস্কও দেওয়া হচ্ছে। পড়ুয়ারা সেই হোম টাস্ক করে সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষিকার হোয়াটস এপে উত্তর পাঠাচ্ছে। ভুল হলে তা শুধরে দিচ্ছেন শিক্ষক, শিক্ষিরা।

স্কুল কর্তৃপক্ষের দাবি, তারাই রাজ্যে প্রথম বাংলা মাধ্যম স্কুল, যেখানে অন লাইনে ক্লাস শুরু হয়েছে। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রঞ্জন শীল শর্মা জানান, পড়ুয়াদের মুখ না দেখতে পাওয়াটা শিক্ষক, শিক্ষিকাদের কাছে এক ধরনের শাস্তি। আর বেসরকারী ইংরেজি মাধ্যম স্কুল পারলে আমরা পারবো না কেন? এই ভাবনাকে বাস্তব করা হয়েছে। স্কুল শিক্ষিকা সোমা বিশ্বাস জানান, ওরা ভীষণ উৎসাহী। 'বেশ ভাল লাগছে আমাদেরও'। স্কুলের এহেন উদ্যোগের প্রশংসায় অভিভাবকেরা। এখোন পর্যন্ত ৬০০ জনের মধ্যে ৫০০ জন পড়ুয়া অন লাইনে ক্লাস শুরু করে দিয়েছে। বাকি অভিভাবক এবং পড়ুয়াদের স্কুলে ডেকে নিয়ে প্রশিক্ষণ চলছে। রাজ্যকে নতুন পথ দেখাল শিলিগুড়ির নেতাজি জি এস পি প্রাথমিক স্কুল।

Published by: Pooja Basu
First published: May 26, 2020, 8:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर