Home /News /north-bengal /
Siliguri: রিকশা চালকদের সিটে বসিয়ে টান, এ এক অন্য রথযাত্রা শিলিগুড়িতে 

Siliguri: রিকশা চালকদের সিটে বসিয়ে টান, এ এক অন্য রথযাত্রা শিলিগুড়িতে 

দু'বছর পর পাহাড় থেকে সমতলে রথের রশিতে টান ভক্তদের, শিলিগুড়িতে ইসকনের রথে উপচে পড়া ভিড়!

  • Share this:

#শিলিগুড়ি:  এ এক অন্য রথযাত্রা! এখানে রথের রশিতে টান নয়, উলটে বছরভর যাঁরা সাধারণ মানুষকে টেনে বেড়ান, সে শীত হোক কিংবা বর্ষা, প্রখর দাবদাহে... সেইসব রিকশওয়ালাদের রিকশায় বসিয়ে তাঁদের টেনে রথ পালন। রিকশায় আজ সওয়ারি চালকেরা। চালকের ভূমিকায় অন্যরা।উদ্যোক্তা 'বিধাননগর ওয়েলফেয়ার সোসাইটি' ও 'স্টুডেন্টস সোসাইটি অফ শিলিগুড়ি'-র সদস্যরা।

শিলিগুড়ির চিলড্রেন্স পার্ক মোড়ে ১০ জন রিকশা চালককে আজ টানলেন এই দুই সংস্থার সদস্যরা। তার আগে রিকশা চালকদের কপালে চন্দনের ফোঁটা পড়ালেন। হাতে তুলে দিলেন আগামী কয়েকদিনের রেশন সামগ্রীও। যার মধ্যে চাল, ডাল, তেল, আলু, সবজি-সহ ১৮ রকমের আইটেম। এভাবেই রিকশা চালকদের নিয়ে রথযাত্রা পালন করলেন দুই সোসাইটির সদস্যরা। এমন অভ্যর্থনায় খুশি রিকশা চালকেরাও।

রথযাত্রায় সামিল পাহাড়-সমতল। সর্বত্র ভিড়ে ভিড়াক্কার। কোভিডের জন্যে গত ২ বছর রথের চাকা বের হয়নি মন্দিরের গেট দিয়ে। এবারে শিলিগুড়ি ইসকনের রথ ঘুরল শহরে। নিয়ম, নিষ্ঠা মেনেই মন্দির চত্বর থেকে বের হয় ইসকনের রথ। যার সূচনা করেন পুলিশ কমিশনার গৌরব শর্মা। ৩৩ বর্ষে পদার্পন করলো ইসকনের রথ। এবারে যোগ দিয়েছেন রাশিয়া থেকে আসা ভক্তরাও। ইসকনের মন্দির থেকে সেবক রোড, বিধান রোড ধরে ঘোরে শহর। রথের রশি টানতে ভিড় জমান ভক্তরা। ইসকনের মুখপাত্র নামকৃষ্ণ দাস জানান, '''এবারের আড়ম্বর ছিল বেশ। ভক্ত সমাগমও বেড়েছে।''

এদিন কোভিডকাল কাটিয়ে শৈলশহর দার্জিলিংয়েও ঘুরল রথের চাকা। দার্জিলিংয়ের ঠাকুরবাড়ির রথযাত্রা শুরু হয় ১৯৩৫ সালে। গত ২ বছর কোভিডের জন্যে বাইরে বের হয়নি রথ। আজ ঠাকুরবাড়ি থেকে রথ বের হয়। ভিড় জমান পাহাড়ের বহু ভক্ত। রথের রশিতে টান দেন বেড়াতে আসা পর্যটকেরাও। গোটা শহর পরিক্রমা করে ঠাকুরবাড়ির রথ।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর