Home /News /north-bengal /
শিলিগুড়ির প্রাথমিক স্কুলে কবাডি, ডাংগুলি, পিটু, হাডুডু'র মতো খেলাকে জনপ্রিয় করার উদ্যোগ

শিলিগুড়ির প্রাথমিক স্কুলে কবাডি, ডাংগুলি, পিটু, হাডুডু'র মতো খেলাকে জনপ্রিয় করার উদ্যোগ

Representative Image

Representative Image

শিলিগুড়িতে তৈরী করা হবে শিক্ষাভবন, জানালেন প্রাথমিক বিদ্যালয় সংসদের নতুন চেয়ারম্যান সুপ্রকাশ রায়

  • Share this:

#শিলিগুড়ি: "নাচবো, গাইবো, খেলবো, পড়বো" এই স্লোগানকে সামনে রেখেই এগোতে চান। তাহলেই একটি শিশু মন বড় হয়ে উঠবে। শুধু ভারী ব্যাগ নিয়ে ছুটলেই হবে না। এমনটাই মনে করেন শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদের নতুন চেয়ারম্যান সুপ্রকাশ রায়। বুধবার দায়িত্বভার গ্রহণ করলেন তিনি। আর দায়িত্ব নিয়েই তিনি জানান, জেলার প্রাথমিক স্কুলগুলিতে শীঘ্রই জনপ্রিয় করে তোলা হবে শৈশবের খেলাগুলো। হাডুডু, কবাডি, ডাংগুলি, পিটুর মতো খেলাগুলোকে জুড়ে দেওয়া হবে প্রতিটি স্কুলে।

শৈশবের এই খেলাগুলোর মজাই আলাদা। ইতিমধ্যেই দক্ষিনবঙ্গের কয়েকটি জেলায় তা চালু হয়েছে। এবারে আলাদা গুরুত্ব দেওয়া হবে এখানেও। সেইসঙ্গে তাঁর লক্ষ্য শিলিগুড়িতেও পৃথক শিক্ষাভবন তৈরী করা। সেই প্রশাসনিক ভবনে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক সব স্কুল সংসদ এক ছাতার তলায় আনা হবে। এনিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন তিনি। যা এই মূহূর্তে উত্তরবঙ্গে অত্যন্ত জরুরী। পরিকাঠামোর উন্নয়ন না হলে কোনো কিছুই সম্ভব নয়।

শিলিগুড়ি শিক্ষা জেলায় আরো উন্নত পঠন পাঠন ব্যবস্থায় জোর দেবেন। বিভিন্ন স্কুলের শিক্ষক, শিক্ষিকা, অশিক্ষক কর্মচারীদের সঙ্গে নিয়ে আলোচনা করে এগোবেন। শিক্ষার মানোন্নয়নে আগামী ১৫-২০ দিনের মধ্যে নয়া প্লান তৈরী করা হবে। সকলকে সঙ্গে নিয়ে একটি টিম তৈরী করেই এগোবেন নতুন চেয়ারম্যান। পাশাপাশি যেসব স্কুলে পড়ুয়া কম, শিক্ষকের সংখ্যা বেশী অথবা  শিক্ষার্থীর সংখ্যা বেশী অথচ শিক্ষকের সংখ্যা কম, তা নিয়েও আলোচনায় বসবেন। ছাত্র এবং শিক্ষকের অনুপাতের দিকে নজর দেওয়া হবে। যেসব স্কুলে পড়ুয়া কম, শিক্ষকের সংখ্যা বেশী তাদের ডেকে কথা বলা হবে। প্রয়োজনে ছাত্র-ছাত্রীর সংখ্যা বাড়াতে হবে। নতুন চেয়ারম্যান জানান, ধাপে ধাপে জেলার প্রাথমিক শিক্ষার মান বাড়ানো হবে। নতুন প্রজন্মকে স্কুলমুখী করতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হবে। তিনি আরো জানান, সকল শিক্ষক, শিক্ষিকাকে সঙ্গে নিয়েই কাজ করতে চাই। শুধু পাঠ্য বইয়ের মধ্যে শিশুদের বন্দী না রেখে খেলাধুলোতেও জোর দেওয়াই তাঁর লক্ষ্য।

Published by:Pooja Basu
First published:

Tags: North bengal news, শিলিগুড়ি

পরবর্তী খবর