Home /News /north-bengal /

Siliguri Police : দুঃস্থ পড়ুয়াদের শিক্ষার আলোয় আনছে শিলিগুড়ি পুলিশ! ই-শিক্ষা কেন্দ্র গড়ে নজির

Siliguri Police : দুঃস্থ পড়ুয়াদের শিক্ষার আলোয় আনছে শিলিগুড়ি পুলিশ! ই-শিক্ষা কেন্দ্র গড়ে নজির

দুঃস্থ পড়ুয়াদের শিক্ষার আলোয় আনছে শিলিগুড়ি পুলিশ! ই-শিক্ষা কেন্দ্র গড়ে নজির

দুঃস্থ পড়ুয়াদের শিক্ষার আলোয় আনছে শিলিগুড়ি পুলিশ! ই-শিক্ষা কেন্দ্র গড়ে নজির

Siliguri Police : কোভিড, লকডাউন থেকে শিক্ষা নিয়েই এই ধরনের কেন্দ্র গড়ে তোলার ভাবনা, বলছেন শিলিগুড়ির পুলিশ কমিশনার! 

  • Share this:

#শিলিগুড়ি: শহরের আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ট্রাফিক নিয়ন্ত্রণ বা মাদকের বিরুদ্ধে অভিযানেই নিজেদের সীমাবদ্ধ রাখতে চাইছে না শিলিগুড়ি পুলিশ (Siligui Police)। সমাজে অন্যান্য কাজেও সমান নজর শিলিগুড়ি পুলিশের। এবারে তারা এগিয়ে এল শহরের দুঃস্থ ও বস্তিবাসী পড়ুয়াদের কম্পিউটার প্রশিক্ষণে। হাতে কলমে কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা শুরু করল শিলিগুড়ি পুলিশ। ৩ মাসের কোর্সে পড়ুয়াদের কম্পিউটার বেসিক বিষয়ে প্রশিক্ষিত করে তুলবে শিলিগুড়ি পুলিশ।

সেই সঙ্গে সাইবার ক্রাইম সম্পর্কেও প্রশিক্ষণ দেওয়া হবে। যার নাম দেওয়া হয়েছে E-শিক্ষা! কেন এই ভাবনা? কোভিড, লকডাউন আমাদের শিখিয়েছে অনেক কিছু। দুইয়ের জেরে প্রায় ২০ মাস বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠান। স্কুল, কলেজে শুরু হয় অনলাইন ক্লাস। পরীক্ষাও হয় অনলাইনেই! কিন্তু অনেকেরই স্মার্ট ফোন কেনার সুযোগ হয়নি। বিশেষ করে বস্তিবাসী এবং দুঃস্থ পড়ুয়াদের। দিন আনা দিন খাওয়া যাদের সংসার, তাদের পক্ষে স্মার্ট ফোনে অনলাইন ক্লাস দুঃস্বপ্ন! কোভিড কালে শিক্ষায় অনেকটাই পিছিয়ে পড়েছে তারা। তাদের কথা ভেবেই এই উদ্যোগ শিলিগুড়ি পুলিশের (Siligui Police)।

আরও পড়ুন - দুর্ঘটনা এড়াতে তৎপর শিলিগুড়ি পুলিশ! বাড়ছে ট্র‍াফিক আউটপোস্টের সংখ্যা, বসছে সিসিটিভি

"শিক্ষা সবার জন্যে।" তাই এই e-শিক্ষা কেন্দ্রের উদ্বোধন। বলেন শিলিগুড়ির পুলিশ (Siligui Police) কমিশনার গৌরব শর্মা। বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে আপাতত মাটিগাড়া থানায় চালু করা হল এই কেন্দ্র। রয়েছে ৮টি কম্পিউটার। শিক্ষক শিক্ষিকারা প্রশিক্ষিত করে তুলবে অসহায় পড়ুয়াদের। পুলিশ কমিশনার জানান, পরবর্তীতে অন্যান্য থানা এলাকাতেও এই কেন্দ্র গড়ে তোলা হবে। এতে একদিকে যেমন স্কুলে ড্রপ আউটের সংখ্যা কমবে। তেমনই কম্পিউটার সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পারবে পড়ুয়ারা। ওই ধরনের সেন্টার চালু হওয়ায় আজ হাসি ফুটেছে পড়ুয়াদের মুখে। যারা ভাবতে পারেনি কোনওদিন কম্পিউটার, কি-প্যাড, মাউসে ক্লিক করার সুযোগ পাবে।

আরও পড়ুন - ওমিক্রন আতঙ্কে সিকিমের দরজা বন্ধ হল বিদেশি পর্যটকদের কাছে

রিঙ্কি পাশোয়ান নামে এক ছাত্রী জানায়, "এতে খুব ভালো হল। আমরা খুশি।" সম্প্রতি শহরের প্রবীণ নাগরিকদের বিনোদনের জন্যে ক্লাব চালু করেছে শিলিগুড়ি পুলিশ। এবারে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র। সাধারণ মানুষের সঙ্গে জনসংযোগ বাড়াচ্ছে শিলিগুড়ি পুলিশ। সেইসঙ্গে মনে করা হচ্ছে, কমবয়সী অপরাধীদের সংখ্যাও কমবে!

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: North Bengal, Siliguri, West bengal

পরবর্তী খবর