Home /News /north-bengal /
Bengali New Year: বাংলা নববর্ষকে বরণ করতে শহরজুড়ে ১৪২৯টি গাছ লাগাবে শিলিগুড়ি পুরসভা, থাকছে অনুষ্ঠান

Bengali New Year: বাংলা নববর্ষকে বরণ করতে শহরজুড়ে ১৪২৯টি গাছ লাগাবে শিলিগুড়ি পুরসভা, থাকছে অনুষ্ঠান

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Bengali New Year: ছোটো ছোটো শিল্পীদের আঁকা ছবি কার্ডের আকারে আমন্ত্রণ পত্র হিসেবে তুলে দেওয়া হবে শহরবাসীকে।

  • Share this:

#শিলিগুড়ি: নতুন বাংলা নববর্ষকে স্বাগত জানাতে তৈরি শিলিগুড়ি পুরসভা। শুক্রবার বাংলা নববর্ষ। ১৪২৯-কে নতুন ভাবনায় স্বাগত জানাবে শহর শিলিগুড়ি। গোটা শহরকে সবুজায়ন করার বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এর জন্যে শহরজুড়ে ১৪২৯টি গাছ লাগানো হবে। এক সপ্তাহ ধরে চলবে এই বৃক্ষ রোপন কর্মসূচি। আজ পুরসভায় শহরের শিল্পীদের সঙ্গে বৈঠক শেষে একথা ঘোষণা করেন মেয়র গৌতম দেব।

কোভিড এবং লকডাউনের জেরে ২০২০-তে বাংলা নববর্ষে অন্ধকারেই ছিল গোটা রাজ্য। গত বছরে করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে কার্যত অনাড়ম্বরভাবেই পালিত হয় নতুন বাংলা নববর্ষের অনুষ্ঠান। তাই এবারে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে ১৪২৯-কে বরণ করে নিতে প্রস্তুত শিলিগুড়ি। দিনভর নানা সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। যা হবে বাঘাযতীন পার্কের রবীন্দ্র মঞ্চে।

আরও পড়ুন: আম আদমি পার্টির নিশানায় 'কর্মতীর্থ', জরুরি বৈঠকে মুখ্যসচিব! যা হল নবান্নে...

Bengali New Year প্রায় দু'হাজার এমনই আমন্ত্রণ পত্র তৈরী করা হয়েছে বলে মেয়র জানান। বাংলা নববর্ষে কার্ড বিলি বরাবরই একটি রীতি। সেই ঐতিহ্যকেই এবারে তুলে ধরছে শিলিগুড়ি পুরসভা। শুক্রবার সূর্যোদয় দিয়ে উৎসবের সূচনা হবে। নতুন বছরের প্রথম সূর্যকে বরণের মধ্য দিয়ে ১৪২৯-কে স্বাগত জানাতে তৈরী শিলিগুড়ি পুরসভা। তার পর বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হবে। বাঘাযতীন পার্ক থেকে সূর্য সেন পার্ক পর্যন্ত হবে এই শোভাযাত্রা। যেখানে হাঁটবেন মেয়র, ডেপুটি মেয়র-সহ মেয়র পারিষদ, বরো চেয়ারম্যানেরা। থাকবে স্কুল ও কলেজের ছাত্র, ছাত্রীরা। অংশ নেবেন শিল্পীরা। শোভাযাত্রা শেষে সূর্য সেন পার্কেই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: 'আজই পারলে সময় দিন', ফের মমতাকে চিঠি, কী নিয়ে জরুরি আলোচনা চান রাজ্যপাল?

এই মূহূর্তে নতুন বাংলা বর্ষকে বরণ করে নেওয়ার প্রস্তুতি চলছে জোরকদমে। বাঘাযতীন পার্কে চলছে তারই মহড়া। বুধবারে সেখানে যোগ দেন মেয়র গৌতম দেবও। তিনিও একটি রবীন্দ্র সঙ্গীত গাইলেন। নববর্ষের দিনেও মেয়রের কণ্ঠে শোনা যাবে রবীন্দ্রনাথের গান। তারই অপেক্ষায় শহরবাসীও। দু'বছর বাদে বাংলা নববর্ষ পালনের প্রস্তুতিতে এখন ব্যস্ত শহর শিলিগুড়ি।

Partha Sarkar

Published by:Uddalak B
First published:

Tags: Bengali New Year

পরবর্তী খবর