উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

শিলিগুড়ি পুজো গাইড ম্যাপের উদ্বোধন, কোভিড সংক্রমণ ঠেকাতে বিশেষ পরামর্শ

শিলিগুড়ি পুজো গাইড ম্যাপের উদ্বোধন, কোভিড সংক্রমণ ঠেকাতে বিশেষ পরামর্শ
  • Share this:

#শিলিগুড়ি: হাতে আর দিন কয়েক বাকি। নবান্ন থেকে ইতিমধ্যেই পাহাড় ও সমতল মিলিয়ে দার্জিলিং জেলার ১২টি পুজোর ভার্চুয়াল উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেশ কয়েকটি বড় মণ্ডপে মৃণ্ময়ী মায়ের প্রতিমাও চলে এসছে। চলছে শিল্পীর তুলির শেষ টান। আগামিকাল, মঙ্গলবার চতুর্থী থেকে পুজো উদ্বোধনের হিড়িক পড়ে যাবে শহরে। কালই শহরের একাধিক পুজোর উদ্বোধন করবেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব।

উৎসবের আবহ তৈরি হয়ে গিয়েছে শহর থেকে গ্রামাঞ্চলে, পাহাড় থেকে সমতলে। বড় বড় রাস্তা আলোক মালায় সেজে উঠেছে। মণীষীদের মূর্তিও রঙিন আলোয় সেজে উঠেছে। কুমোরটুলি থেকে প্রতিমা রওনা দিয়েছে মণ্ডপে মণ্ডপে। এরই মধ্যে আজ, সোমবার কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়, সব পুজো মণ্ডপেই নো এন্ট্রি। অর্থাৎ পুজো মণ্ডপে দর্শনার্থী নয়। কোভিড সংক্রমণ ঠেকাতেই এই রায়। এদিকে আজই শিলিগুড়িতে পুজো গাইড ম্যাপের উদ্বোধনও হল। ঢাকের তালে এর উদ্বোধন করেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব। ছিলেন পুলিশের পদস্থ কর্তারা। উদ্বোধনের পর তিনিও কোভিড প্রোটোকল মেনে চলারই পরামর্শ দিয়েছেন।

মন্ত্রীর কথায়, ঠাকুর দেখতে হলে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। যাতে পুজোর পর শহর ও অন্যত্র আক্রান্তের সংখ্যা না বাড়ে। একই পরামর্শ স্বাস্থ্য কর্তাদেরও। এবারে শিলিগুড়ি মেট্রোপলিটনে পুলিশের এলাকায় ২৬টি পুলিশি সহায়তা কেন্দ্র খোলা হচ্ছে। শহরজুড়ে লাগানো হয়েছে ৪০টি সিসি টিভি ক্যামেরা। এর মধ্য দিয়ে পুজো মনিটরিং করবে পুলিশ। ছোটো বড় সব মণ্ডপেই পুলিশ মোতায়েন থাকবে। শহরজুড়েই চলবে নাকা তল্লাশি। জাতীয় সড়কে মোবাইল পুলিশ ভ্যানের টহলদারি চলবে। সোমবার থেকেই শহরে পুজোর যানজট ঠেকাতে বিশেষ ট্র‍্যাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু হল। ৩০ অক্টোবর পর্যন্ত তা জারি থাকবে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। পুজোর দিনগুলো উৎসবের আবহে কাটাতে সবরকম প্রস্তুতি সেরে ফেলেছে পুলিশ। তৈরি থাকবে দমকল কর্মীরাও। নির্বিঘ্নে শারোদৎসব কাটাতে তৎপর পুলিশ ও প্রশাসন। বিসর্জন ঘাটেও ভিড় এড়ানোর জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Partha Pratim Sarkar

Published by: Siddhartha Sarkar
First published: October 19, 2020, 5:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर