ফের বাম 'দুর্গে' ধস, আশার আসনের প্রভাবশালী CPM নেতা বিজেপিতে!

ফের বাম 'দুর্গে' ধস, আশার আসনের প্রভাবশালী CPM নেতা বিজেপিতে!

দলবদলের খেলা

বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়র হাত ধরে গেরুয়া শিবিরে যোগ দিলেন শিলিগুড়ির দাপুটে সিপিএম নেতা শঙ্কর ঘোষ।

  • Share this:

    #শিলিগুড়ি: বাংলায় ফের 'সুবিধাজনক' অবস্থায় ফিরতে কংগ্রেসের পাশাপাশি আব্বাস সিদ্দিকির আইএসএফ-এর সঙ্গে জোট করেছে সিপিএম। আর বাম শিবিরের সেই সিদ্ধান্তের পরপরই বাম শিবিরের অন্দরেই প্রশ্ন উঠে গিয়েছে। তা যে একেবারে অমূলক নয়, তার প্রমাণ মিলল শুক্রবারই। বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়র হাত ধরে গেরুয়া শিবিরে যোগ দিলেন শিলিগুড়ির দাপুটে সিপিএম নেতা শঙ্কর ঘোষ। গতকালই দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তের সঙ্গে মাটিগাড়ার একটি বেসরকারি হাসপাতালে বৈঠক হয় দুজনের। এরপরই আব্বাস সিদ্দিকির সঙ্গে বামেদের হাত মেলানোর বিরোধিতা করে সিপিএম থেকে অব্যাহতি চাইলেন শিলিগুড়ি পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য শঙ্কর। তখন থেকেই শুরু হয়েছিল জল্পনা। সেই জল্পনা সত্যি করেই শুক্রবার বিজেপিতে যোগ দিলেন শঙ্কর ঘোষ। আর এই যোগদানের পর শিলিগুড়ি কেন্দ্রে বামেদের জয় ছিনিয়ে আনতে বেশ বেগ পেতে হতে পারে বলে মত রাজনৈতিক মহলের।

    গতকাল রাজু বিস্তের সঙ্গে বৈঠকের পরপরই দলকে চিঠি দিয়ে একাধিক অভিযোগ করেছিলেন শঙ্কর। লিখেছিলেন, 'সংখ্যাধিক্যের আড়ালে ভিন্নমতকে উপেক্ষা করা হচ্ছে৷ দলে বিতর্কের পরিসরের অভাব প্রকট হয়ে উঠছে, ভিন্নমত পোষণ করলেই দলীয় নেতৃত্বের বিরাগভাজন হতে হচ্ছে।' তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া নেতাদের সুরেই এদিন শঙ্কর বলেন , 'দলের সঙ্গে নানা বিষয়ে মতানৈক্য রয়েছে আমার। আজ দলের মধ্যে দমবন্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। সেখান থেকে মুক্তি চাই ৷' বিজেপিতে যোগ দেওয়ার আগেই অবশ্য শিলিগুড়ি পুরসভার প্রশাসকমণ্ডলীর পদ থেকেও ইস্তফা দিয়েছিলেন শঙ্কর ঘোষ।

    রাজ্যে বিধানসভা ভোটের ঠিক মুখে অশোক ভট্টাচার্যের 'ডান হাত' তথা দলের নবীন প্রজন্মের নেতা বলে পরিচিত শঙ্কর ঘোষের এই দলত্যাগ বাম শিবিরে শোরগোল ফেলে দিয়েছে। মঙ্গলবার তিনি দলের জেলা সম্পাদকে চিঠি দিয়ে দল ছাড়ার পরদিনই বিজেপিতে যোগ দিলেন তিনি। যদিও বৃহস্পতিবারই মাটিগাড়ার হাসাপাতালে শঙ্কর ঘোষের অসুস্থ মা'কে দেখতে গিয়েছিলেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্ত। তখন থেকেই শঙ্করের বিজেপিতে যোগদান যেন সময়ের অপেক্ষা হয়ে দাঁড়িয়েছিল। সেই অপেক্ষা শেষ হল।

    প্রসঙ্গত, বৃহস্পতিবারই উত্তর দিনাজপুরে বিজেপিতে যোগ দিয়েছেন চোপড়া ব্লক কংগ্রেসের সভাপতি অশোক রায়। বস্তুত গত লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গ বিজেপিকে দু'হাত ঢেলে দিয়েছে। রাজ্যে পাওয়া ১৮ আসনের সিংহভাগটাই এসেছে উত্তরবঙ্গ থেকে। তাই নবান্ন দখলে সেই উত্তরবঙ্গকে বেশি করে পাখির চোখ করেছে গেরুয়া শিবির। সেই সূত্রেই আজকে শঙ্কর ঘোষের যোগদান বিশেষ তাৎপর্যপূর্ণ।

    Published by:Suman Biswas
    First published:

    লেটেস্ট খবর