Home /News /north-bengal /
Siliguri: পর্যটন শিল্পকে চাঙ্গা করতে মরিয়া, শিলিগুড়িতে 'বেঙ্গল ট্র‍্যাভেল মার্ট ২০২২'

Siliguri: পর্যটন শিল্পকে চাঙ্গা করতে মরিয়া, শিলিগুড়িতে 'বেঙ্গল ট্র‍্যাভেল মার্ট ২০২২'

থাকছে ৮০টি স্টল, নতুন-নতুন ঘোরার ঠিকানার খোঁজ মিলবে!

  • Share this:

#শিলিগুড়ি: কোভিড, লকডাউন কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া উত্তরের অর্থনীতির প্রধান শিল্প পর্যটন। কোভিডের তিন ঢেউয়ে কার্যত দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে এই শিল্পের সঙ্গে জড়িত হাজার-হাজার মানুষের। সেখান থেকে মাথা তুলে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ পর্যটন ব্যবসায়ীদের। সামনেই 'সামার সিজন'। তার আগে শিল্পে জোয়ার টানতে উদ্যোগী পর্যটন ব্যবসায়ীদের সংগঠন 'ইস্টার্ণ হিমালয়ান ট্যুর এণ্ড ট্র‍্যাভেল অ্যাসোসিয়েশন'-এর কর্তারা। সেই লক্ষ্যেই আগামী ৫ মার্চ থেকে শিলিগুড়িতে শুরু হচ্ছে 'বেঙ্গল ট্র‍্যাভেল মার্ট ২০২২'। চলবে ৭ মার্চ পর্যন্ত। এবছর এই মার্টের ষষ্ঠ বর্ষ।

আরও পড়ুন:জিটিএ নির্বাচন নিয়ে এবার তৎপরতা শুরু প্রশাসনের অন্দরেও

শিলিগুড়ির কাছে একটি বিলাসবহুল টি-রিসর্টে মার্টের আয়োজন করেছে সংগঠন। অংশ নেবে দেশের বিভিন্ন প্রান্তের পর্যটন ব্যবসায়ীরা। সবমিলিয়ে বসছে ৮০টি স্টল। যেখানে কোন রাজ্যের পর্যটন কেন্দ্রে কী সুবিধে মিলবে, যাওয়ার সময়ই বা কখন থেকে শুরু করে ঘোরার খরচের যাবতীয় সন্ধান মিলবে এই মার্টে। থাকছে পর্যটন ব্যবসায়ীদের মধ্যে সরাসরি আলোচনা পর্বও, একে অপরের সঙ্গে নানান তথ্য আদান প্রদান করতে পারবে।

বৃহস্পতিবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে সংগঠনের সভাপতি দেবাশীষ মৈত্র জানান, উত্তরবঙ্গের পর্যটন শিল্পকে চাঙ্গা করাই মূল লক্ষ্য। কোভিডের পর পর ঢেউয়ে মুখ থুবড়ে পড়েছে এই শিল্প। ঘুরে দাঁড়ানোর মূহূর্তে গত জানুয়ারিতে তৃতীয় ঢেউয়ে আবার ব্যকফুটে চলে আসা। অনেকেই পেশা বদল করতে বাধ্য হয়েছেন। আর তাই শিল্পকে স্বমহিমায় ফেরাতেই এই আয়োজন।

আরও পড়ুন: পড়ুয়াদের বলা হল, 'ছুটি, বাড়ি যাও', স্কুলে শুরু হয়ে গেল রাজনৈতিক সম্মেলন!

কোভিড কাটিয়ে শৈলশহর দার্জিলিংও ফিরছে চেনা ছন্দে। শুরু হয়েছে 'সামার ফেস্টিভ্যাল'। পর্যটকদের স্বাচ্ছন্দ্যে এনজেপি এবং দার্জিলিংয়ের মধ্যে টয়ট্রেনে যুক্ত করা হয়েছে ফার্স্ট ক্লাস এসি কোচ। এপ্রিলের প্রথম দিন থেকে দার্জিলিং, বাতাসিয়া লুপ এবং ঘুমের মধ্যে চলা ৮ জোড়া "জয় রাইডে" ভিস্টাডোম কোচ সংযুক্ত করছে ডিএইচআর। সব মিলিয়ে পর্যটনের বিশ্ব মানচিত্রে উত্তরবঙ্গকে তুলে ধরতে তৎপর পর্যটন ব্যবসায়ীদের সংগঠন। সংগঠনের কর্তারা জানান, সামার সিজন থেকেই পুরনো ছন্দে ফেরানো হবে উত্তরের চা বাগান, নদী, জঙ্গল, পাহাড়ে ঘেরা পর্যটন শিল্পকে।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর