অসমে অচলাবস্থার জের, বন্ধ শিলিগুড়ি-অসম বাস পরিষেবা

অসমে অচলাবস্থার জের, বন্ধ শিলিগুড়ি-অসম বাস পরিষেবা

অসমের অচলাবস্থার প্রভাব পড়ল উত্তির-পূর্ব ভারতের প্রবেশদ্বার শিলিগুড়িতে

  • Share this:

PARTHA PRATIM SARKAR

#শিলিগুড়ি: নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়া নিয়ে অগ্নিগর্ভ অসম। ইতিমধ্যেই সেনা নেমেছে অসম ও ত্রিপুরায়। গোটা রাজ্যজুড়ে অচলাবস্থা, পালিত হচ্ছে বনধ। বন্ধ ইন্টারনেট পরিষেবাও। অসমের অচলাবস্থার প্রভাব পড়ল উত্তির-পূর্ব ভারতের প্রবেশদ্বার শিলিগুড়িতে। বন্ধ শিলিগুড়ি-অসম বাস পরিষেবা। মেঘালয়েও চলছে না বাস । প্রতিদিন সরকারি এবং বেসরকারি মিলিয়ে ৩০ থেকে ৩৫টি বাস চলাচল করে শিলিগুড়ি ও অসমের মধ্যে। কিন্তু CAB ইস্যুতে উত্তপ্ত অসম। তার জেরেই এখন বাস পরিষেবা বন্ধ হয়ে পড়ছে।

শিলিগুড়ি জংশন, মাল্লাগুড়ি মোড়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে অসম সহ মেঘালয় রুটের গাড়ি। কবে থেকে আবার বাস চালানো যাবে, জানেন না বাসের চালক-খালাসীরা! এরইমধ্যে বুধবার কোনওক্রমে একটি বাস অসম থেকে শিলিগুড়ি আসে। সেই বাসের চালক সহ কুলি-খালাসীরা রীতিমত আতঙ্কিত! এদিকে এই বনধের জন্য বড় ক্ষতির মুখে পরিবহন ব্যবস্থা। দিন আনি দিন খাই কুলিদের মাথায় হাত! বাস পরিষেবা বন্ধ হওয়ায় তারা আর্থিক সঙ্কটের মুখে। এইভাবেই বনধ চলতে থাকলে অচিরেই বড় ক্ষতির মুখে পড়তে হবে তাঁদের। রোজগার না হলে সংসার চালান দায় হয়ে পড়বে। সকলেই চাইছেন দ্রুত অসমে শান্তি ফিরে আসুক, দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরুক জনজীবন।

অন্যদিকে, অনেকেই এই শহরে কাজে বা আত্মীয়ের বাড়িতে এসে বাস চলচাল বন্ধের জেরে বিপাকে পড়েছেন। বাস চালক বরুণ রায় জানালেন, আতঙ্কের মধ্যে বাস চালিয়ে কোনওক্রমে শিলিগুড়ি এসে পৌঁছেছি। যতদিন পরিস্থিতি স্বাভাবিক না হচ্ছে আর যাওয়া যাবে না। তবে সকলের স্বার্থে চাইছি দ্রুত এই সমস্যার সমাধান হোক। পরিস্থিতি আগের মত স্বাভাবিক হয়ে যাক।

বাস বন্ধ থাকায় চিন্তায় পড়েছেন বাসের মালিকরাও। বাসের চাকা ঘুরছে না মানে রোজগারও বন্ধ! সকলেই চাইছেন অসম আবার পুরনো ছন্দে ফিরে আসুক, বাংলা অসমের মধ্যে যোগাযোগ আবার আগের মত হয়ে যায়।

First published: 07:29:23 PM Dec 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर