corona virus btn
corona virus btn
Loading

এ বার ট্রেনেও যাওয়া যাবে সিকিম, তৈরি হচ্ছে ১৪টি টানেল

এ বার ট্রেনেও যাওয়া যাবে সিকিম, তৈরি হচ্ছে ১৪টি টানেল
চলছে টানেল তৈরির কাজ

৪১ কিলোমিটার দার্জিলিং জেলার আওতায়। বাকি ৪ কিলোমিটার সিকিমের অন্তর্গত। রেলমন্ত্রী থাকাকালীন এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন মমতা বন্দোপাধ্যায়।

  • Share this:

জমি জট অনেকটাই কেটেছে। জোর কদমে চলছে সেবক থেকে রংপো রেল লাইন বসানোর কাজ। পাহাড় কেটে তৈরি হচ্ছে রেল লাইন। সেবক থেকে রংপোর দূরত্ব ৪৫ কিলোমিটার। এর মধ্যে ৪১ কিলোমিটার দার্জিলিং জেলার আওতায়। বাকি ৪ কিলোমিটার সিকিমের অন্তর্গত। রেলমন্ত্রী থাকাকালীন এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন মমতা বন্দোপাধ্যায়।

তারপর দীর্ঘ কয়েক বছর জমি জটে আটকে ছিল প্রকল্পের কাজ। এখনও একটি অংশে জমি জট রয়েছে। বনবস্তিবাসীদের দাবি, বন সুরক্ষা আইন এবং গ্রাম সভাকে না জানিয়েই ফের কাজ শুরু হয়েছে। যা সম্পূর্ণ বেআইনি। হিমালয়ান ফরেস্ট ভিলেজার্স এসোসিয়েশন দীর্ঘ দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে। তাদের করা একটি মামলাও চলছে হাইকোর্টের সার্কিট বেঞ্চে। তাদের দাবি, কাজ বন্ধ ছিল দুই বছর। ফের গত সেপ্টেম্বর থেকে কাজ শুরু করেছে। অথচ ক্ষতিগ্রস্থদের সঙ্গে কোনো কথা বলেনি। এখনও আলোচনা চলছে দফায় দফায়। বাকি অংশে দ্রুত গতিতে চলছে প্রকল্পের কাজ।

গোটা রুটের বেশির ভাগটাই জাতীয় সড়কের বাইরে থাকবে। জঙ্গলের ভেতর দিয়ে ছুটবে ট্রেন। তিস্তার কাছাকাছি গিয়ে রেল ট্র‍্যাক দেখা যাবে। তৈরি হচ্ছে ১৪টি টানেল। এর মধ্যে একটি টানেল  ৫ দশমিক ৩ কিলোমিটার লম্বা। সবচাইতে লম্বা টানেল। তারখোলায় রয়েছে টানেলটি। সেবক থেকে রংপো পর্যন্ত ৫টি স্টেশন তৈরি হচ্ছে। সেবক ছাড়তেই পরের স্টেশন রিয়াং। তারপর তিস্তা স্টেশন। তিস্তার পরের স্টেশন মল্লি। শেষ রংপো।

এদিকে জমি জটের জন্যে রাজ্যকেই দায়ী করেছেন কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী সুরেশ চনবাসাপ্পা অঙ্গাড়ি। আজ রাধিকাপুরে স্টেশন থেকে নতুন ট্রেনের উদ্বোধনে যোগ দিতে এসে বাগডোগরা স্টেশনে একথা জানান মন্ত্রী। রাজ্য সহযোগিতা করলে কাজে আরো গতি আসতো।

এদিকে সেবক-রংপো রেল লাইন চালু হলে এলাকায় বাণিজ্য বাড়বে। এলাকায় অর্থনৈতিক উন্নয়ন হবে। পর্যটনেরও প্রসার বাড়বে বলে জানান স্থানীয় ব্যবসায়ীরা। স্থানীয় ব্যবসায়ী তুলসী প্রধান জানান, রেলে বেকারদের কর্মসংস্থানেরও সুযোগ মিলবে। সব মিলিতে সড়ক এবং আকাশ পথের পর এবারে রেল  সিকিমের সঙ্গে জুড়তে চলেছে বাংলা।

Partha Pratim Sarkar

Published by: Arindam Gupta
First published: February 29, 2020, 8:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर