Home /News /north-bengal /
করোনা নিয়ে মানুষকে সচেতন করতে স্কুল শিক্ষকের অভিনব উদ্যোগ

করোনা নিয়ে মানুষকে সচেতন করতে স্কুল শিক্ষকের অভিনব উদ্যোগ

লকডাউনকে অমান্য করে বেরিয়ে পরছে বহু মানুষ। না রাখছেন সামাজিক দুরত্বের না পরছেন মাস্ক। তাই মানুষকে সচেতন করতে এই অভিনব উদ্যোগ ৷

  • Share this:

#রায়গঞ্জ: পেশায় প্রাথমিক শিক্ষক বিপ্লব বিপ্লব কুমার মন্ডল। লকডাউনের কারণে বন্ধ রয়েছে স্কুল। হাতে সময় অফুরান্ত। আর এবারে সেই সময়কে কাজে লাগিয়ে করোনা নিয়ে জনসচেতনতা গড়ে তুলতে নিজের বাইকে চেপেই গ্রাম থেকে শহর ঘুরে বেড়াচ্ছেন তিনি। বাইকের সামনে করোনা ভাইরাসের মডেল। মোটর সাইকেলের বিভিন্ন জায়গায় লেখা,"মাস্ক পরুন, সাবান দিয়ে হাত ধোন,সামাজিক দূরত্ব বজায় রাখুন"- এর মতো সচেতনতার বার্তা। আর সঙ্গে রয়েছে সুদৃশ্য একটি লাঠি। কোথাও ভিড় দেখলেই এই লাঠি দিয়েই ভিড় সামলাচ্ছেন বিপ্লব বাবু।

রায়গঞ্জ ব্লকের কর্ণজোড়া এলাকার বাসিন্দা বিপ্লব বাবু ৷ গ্রামের মানুষের কাছে বিপ্লববাবুকে ডাক্তারমাস্টার বলে পরিচিত। তিনি বাহিন প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক। করোনা সংক্রমণের নাজেহাল গোটা পৃথিবী। করোনা আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বেরেই চলেছে। করোনাকে রুখতে রাজ্য সরকার থেকে জেলা প্রশাসন উঠেপড়ে লেগেছে। প্রশাসন থেকে করোনাকে রুখতে বিভিন্নভাবে সচেতন করা হচ্ছে সাধারণ মানুষদের। করোনা সংক্রমণের জন্য চলছে লকডাউন।

কিন্তু লকডাউনকে অমান্য করে বেরিয়ে পরছে বহু মানুষ। না রাখছেন সামাজিক দুরত্বের না পরছেন মাস্ক। তাই মানুষকে সচেতন করতে একটি অভিনব উদ্যোগ নিলেন রায়গঞ্জ ব্লকের কর্ণজোড়ার কালিবাড়ির বাসিন্দা বিপ্লব বাবু। তিনি তার মোটর বাইকটির মধ্যে করোনাকে রুখতে বিভিন্ন ধরনের পোস্টার লাগিয়েছেন। তার সাথে তিনি তার মোটর বাইকের সামনে করোনা ভাইরাসের মডেল বানিয়ে গ্রামগঞ্জ থেকে শুরু করে শহরাঞ্চলের ঘুরে বেরাচ্ছেন।

করোনার সাথে মোকাবিলা করার জন্য সাধারণ মানুষদের কী করতে হবে ? মাস্ক কীভাবে ব্যবহার করবেন তা নিয়ে মানুষকে সচেতন করতে বাইক নিয়ে বেরিয়ে পড়েছেন বিপ্লববাবু। আর তার সঙ্গে রয়েছে একটি সুদৃশ্য লাঠি। বিপ্লব কুমার মন্ডল জানিয়েছেন, ‘সাধারণ মানুষদের সচেতন করার জন্য এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। আমার গাড়ির মধ্যে এই সব করোনা সংক্রান্ত বিষয় নিয়ে পোস্টার দেখে মানুষ যদি আমাকে দেখে কিছুটা যাতে সচেতন হয় তার জন্যই এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি তিনি আরও বলেন, আমি একটি করোনা লাঠি বানিয়েছি। কোথাও ভিড় দেখলেই আমি ওই লাঠি দিয়ে ভিড়কে সামলাচ্ছি বলেও জানান বিপ্লব কুমার মন্ডল।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Corona Virus, COVID-19, Raigunj

পরবর্তী খবর