উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

দুর্গাপুজোর সপ্তমীই নয়, পাহাড় থেকে সমতল মাতল ফুলপাতি উৎসবে, কী এই উৎসব জানেন?

দুর্গাপুজোর সপ্তমীই নয়, পাহাড় থেকে সমতল মাতল ফুলপাতি উৎসবে, কী এই উৎসব জানেন?

আজ পাহাড় ও সমতল মেতে ওঠে অন্য উৎসবে। ফুলপাতি উৎসব। নেপালি সম্প্রদায়ের কাছে অন্যতম বড় উৎসব।

  • Share this:

#শিলিগুড়ি: আজ মহা সপ্তমী। কলা বউ স্নানের পর মায়ের ভোগ নিবেদন। চলে সপ্তমী পুজা। মন্দির থেকে মণ্ডপে মণ্ডপে। আর আজ  পাহাড় ও সমতল মেতে ওঠে অন্য উৎসবে। ফুলপাতি উৎসব। নেপালি সম্প্রদায়ের কাছে অন্যতম বড় উৎসব।

আজকের দিনে নিজস্ব পোশাকে নিজেদের সংস্কৃতি তুলে ধরে নেপালি সম্প্রদায়ের মানুষেরা। নেপালি বাদ্যযন্ত্র নিয়ে বেড়িয়ে পড়া। কি এই ফুলপাতি উৎসব? ফুলের ডালা বা ডোলি পালকির আদলে কাঁধে নিয়ে নিয়ে শোভাযাত্রা। সেই ডালা বা ডোলিতেই ফুল নিবেদন করেন সাধারন মানুষেরা। সংগৃহীত ফুল মণ্ডপে পুজিত দেবী দূর্গার চরণে নিবেদন করা হয়। প্রতি বছরই ঘটা করে ফুলপাতি উৎসবের শোভাযাত্রা বের হয় পাহাড় থেকে সমতলের শিলিগুড়িতে।

এবারে করোনা আবহে শিলিগুড়িতে শোভাযাত্রায় জৌলুসও যেমন কম ছিল। তেমনি ভিড়ও ছিল অন্যবারের তুলনায় অনেকটাই কম। ভাঁটা পড়ে উৎসবে। বাঘাযতীন কলোনী থেকে শোভাযাত্রা বের হয়। যার সূচনা করেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি নিজেও অংশ নেন শোভাযাত্রায়। পাহাড় ও সমতলের মধ্যে ঐক্য, সম্প্রীতি অটুট রাখার আহ্বানও জানানো হয় এই শোভাযাত্রা থেকে। বাঘাযতীন কলোনী থেকে শোভাযাত্রা বের হয়ে হিলকার্ট রোড পরিদর্শন করে। ঘোড়ার গাড়িও অংশ নেয় এই শোভাযাত্রায়।

নেপালি সম্প্রদায়ের বিভিন্ন জন জাতির লোকেরা নিজেদের বাদ্য যন্ত্র বাজিয়ে নিজস্ব সংস্কৃতি তুলে ধরে। সেইসঙ্গে মহিলাদের নিজস্ব সম্প্রদায়ের ঐতিহ্য মেনে শাড়ি পড়ে নেপালি গানের তালে নৃত্যও পরিবেশিত হয়। হিলকার্ট রোড ধরে হাসমি চক ছুঁয়ে রঙীন শোভাযাত্রা শেষ হয় বাঘাযতীন কলোনীতেই। একইভাবে দার্জিলিং, কার্শিয়ং, জালিমং, মিরিকেও শোভাযাত্রা বের হয়। পাহাড়ে অবশ্য শোভাযাত্রায় প্রচুর ভিড় হয়েছিল। দার্জিলিংয়ের ভানুভক্ত মঞ্চ থেকে শোভাযাত্রা বের হয়। সেখানেও যোগ দেন নেপালী ভাষাভাষির বিভিন্ন জনজাতির মানুষেরা। শোভাযাত্রা শেষ হয় চক বাজারে। কালিম্পংয়ের মেলা মাঠ থেকে সুবিশাল রঙীন শোভাযাত্রা বের হয়। থানা রোড, ডম্বরচক, ১০ মেইল ছুঁয়ে ফুলপাতি উৎসবের শোভাযাত্রা শেষ হয় মেলা মাঠে। যোগ দেন বিভিন্ন জনজাতি গোষ্ঠীর ডেভেলপমেন্ট বোর্ডের সদস্য, সদস্যরা।

Partha Pratim Sarkar

Published by: Elina Datta
First published: October 23, 2020, 11:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर