উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

ন্যাপকিন নিয়ে চা বলয়ে আদিবাসী মহিলাদের সচেতনতা ও বিলি করলেন শিলিগুড়ির দম্পতি

ন্যাপকিন নিয়ে চা বলয়ে আদিবাসী মহিলাদের সচেতনতা ও বিলি করলেন শিলিগুড়ির দম্পতি
  • Share this:

শিলিগুড়ি: স্যানিটারি ন্যাপকিন কী? কেন এর ব্যবহার? উপকারিতাই বা কী? এনিয়ে প্রকাশ্যে কথা বলতে অনেকেরই জড়তা চলে আসে। কিন্তু ওঁদের আসে না। চা বাগানের শ্রমিক লাইনের মহিলারা অনেকেই আগে এর নাম পর্যন্ত শোনেননি। সেই শ্রমিক আবাসনে পৌঁছে গেলেন শিলিগুড়ির নন্দী দম্পতি অনির্বাণ নন্দী এবং পৌলমী চাকি নন্দী।

দাঁড়িয়ে থেকে স্যানিটারি ন্যাপকিন সম্পর্কে বোঝালেন আদিবাসী মহিলাদের। যাতে ওঁরাও অন্য আরও কয়েকজনকে বোঝান। সমাজে যার প্রয়োজনীয়তা আবশ্যিক। এই কাজটিই করলেন শিলিগুড়ির নন্দী দম্পতির সংগঠন "লিভ লাইফ হ্যাপিলি"।

আজ তাঁরা যান শিলিগুড়ি শহর লাগোয়া মেরিভিউ চা বাগানে। বাগানের শ্রমিক বস্তিতে পৌঁছে স্যানিটারি ন্যাপকিন নিয়ে সহজে ক্লাস করান। একেবারে আদিবাসী ভাষাতেই। তারপর ১২০ জন আদিবাসী মহিলার হাতে তুলে দেন স্যানিটারি ন্যাপকিন। যা সাধারণত কেনার সাধ্য নেই ওঁদের। কিন্তু নন্দী দম্পতির কথায়, "মুছে যাক সামাজিক বৈষম্য৷" তাই ছুটে যাওয়া চা বাগানে। এর আগেও কয়েকটি চা বলয়ে এর প্রচার এবং বিলি করে এসেছেন এই দম্পতি।সঙ্গে চা বাগানের ৬৭ জন ছাত্র, ছাত্রীর হাতে তুলে দিয়েছেন বই এবং খাতা। কোভিড প্রোটোকল মেনেই চলে এই বিলি পর্ব। সোশ্যাল ডিস্টেন্সিং মানা হয়। এছাড়াও চা বাগানে শ্রমিকদের করোনা নিয়ে সচেতন করে তোলা হয়। কেননা আনলক টু চলছে।

ধীরে ধীরে সব পরিষেবাই স্বাভাবিক হচ্ছে। আবার পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণও। তাই পিছিয়ে থাকা চা শ্রমিকদের করোনা মোকাবিলায় কী করবেন আর কী করবেন না তা বোঝানো হয়। অন্য ভাষাতে নয়। আদিবাসীদের নিজস্ব সাদ্রী ভাষাতেই বোঝানো হয়। সতর্ক এবং সচেতন থাকার পরামর্শ দেওয়া হয়। অযথা আতঙ্কিত নয়। স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দেন নন্দী দম্পতি।

বিশেষ করে পাতা তোলা থেকে বাজারঘাট করার সময়ে পারস্পরিক দূরত্ব মেনে চলার পরামর্শ দেওয়া হয়। মাস্ক বা ফেস কভার ছাড়া কাজে এক পা না এগোনোর পরামর্শ দেওয়া হয়।

PARTHA PRATIM SARKAR

Published by: Arindam Gupta
First published: July 7, 2020, 12:29 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर