উত্তরবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

করোনা মোকাবিলায় এবারে 'সেফ হাউস' চালু হচ্ছে রাজ্যে, চাপ কমবে কোভিড হাসপাতালের ওপর

করোনা মোকাবিলায় এবারে 'সেফ হাউস' চালু হচ্ছে রাজ্যে, চাপ কমবে কোভিড হাসপাতালের ওপর

সোমবার পাহাড়ের ত্রিবেনীতে চালু হচ্ছে ১৫০ বেডের কোভিড স্পেশাল হাসপাতাল

  • Share this:

#শিলিগুড়ি: করোনা মোকাবিলায় এবারে রাজ্যে চালু হচ্ছে "সেফ হাউস"। বিভিন্ন জেলাতেই চালু হবে এই নয়া প্রকল্প। যাতে করোনা আক্রান্তদের ভিড় না বাড়ে কোভিড হাসপাতালে। তা নিয়ন্ত্রণে আনতেই রাজ্যের এই নয়া উদ্যোগ। মালদায় কোভিড কেয়ার তৈরী করা হয়। তা দেখেই একে মান্যতা দেয় রাজ্য সরকার। প্রকল্পের নাম দেওয়া হিয়েছে "সেফ হাউস"। এখানে কোভিডের উপস্বর্গ বা সামান্য বেশী উপস্বর্গ নিয়ে আসা রোগীদের চিকিৎসা হবে। এতে চাপ কমবে কোভিড স্পেশাল হাসপাতালের ওপর।

শিলিগুড়িতে তিনটি "সেফ হাউস" তৈরী করা হবে। তবে এখুনি সেন্টারগুলোর নাম সামনে আনছে না স্বাস্থ্য দপ্তর। আজ উত্তরকণ্যায় স্বাস্থ্য আধিকারীক এবং আই এম এ'র প্রতিনিধিদের নিয়ে এক বৈঠক শেষে একথা জানান উত্তরবঙ্গের করোনা চিকিৎসার দায়িত্বে থাকা ডঃ সুশান্ত রায়। তিনি জানান, সবরকম স্বাস্থ্য বিধি মেনেই "সেফ হাউস" চালু করা হচ্ছে। তবুও নানান বাধার মুখে পড়তে হচ্ছে। বেশ কয়েকটি নার্সিংহোম কর্তৃপক্ষও একই অভিযোগ করেছে। স্থানীয় বাসিন্দারা আতঙ্কে বাধা দেয় বলে অভিযোগ উঠেছে। তবুও কিছু বেসরকারী হাসপাতালে করোনা চিকিৎসা হবে। সেখানে অবজারভেশন ওয়ার্ড খোলা হবে। ওয়ার্ডে ঢোকা এবং বেরোবার জন্যে আলাদা ব্যবস্থা করা হবে। কোনোভাবেই অন্য রোগে আক্রান্তদের সঙ্গে মেলানো হবে না।

এই ওয়ার্ডের দায়িত্বে থাকা চিকিৎসক, নার্স সহ স্বাস্থ্য কর্মীরা অন্য ওয়ার্ডে চিকিৎসায় যুক্ত হবে না। স্বাস্থ্য কর্তা জানান, এই মূহূর্তে গোটা রাজ্যে ১০ হাজার ৩১৭টি কোভিড বেড রয়েছে। এর মধ্যে ফাঁকা রয়েছে ৮ হাজার বেড। তবুও আগামী দিনের কথা ভেবেই সবরকম পরিকাঠামো তৈরী করে রাখা হচ্ছে। যাতে কেউ চিকিৎসা না পেয়ে ফিরে যায়। আগামী সোমবার পাহাড়েও চালু হচ্ছে কোভিড স্পেশাল হাসপাতাল। দেড়শো বেডের এই হাসপাতালটি করা হয়েছে ত্রিবেনীতে। খুব শীঘ্রই স্থানীয় মানুষদের বোঝাতে বৈঠকেও তিনি বসবেন বলে জানিয়েছেন।

Partha Pratim Sarkar

Published by: Ananya Chakraborty
First published: June 20, 2020, 9:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर