Home /News /north-bengal /
North Bengal News: বন্যপ্রাণী দফতরের অফিস গ্রাউন্ড দখল করে রাস্তা তৈরী ও আইসিডিএস সেন্টার তৈরির অভিযোগ গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে, চাঞ্চল্য ডুয়ার্সের বিন্নাগুড়ি এলাকায়

North Bengal News: বন্যপ্রাণী দফতরের অফিস গ্রাউন্ড দখল করে রাস্তা তৈরী ও আইসিডিএস সেন্টার তৈরির অভিযোগ গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে, চাঞ্চল্য ডুয়ার্সের বিন্নাগুড়ি এলাকায়

Road constructed in binnaguri area on wild life authority office area

Road constructed in binnaguri area on wild life authority office area

বন্যপ্রাণী দফতরের অফিস গ্রাউন্ড দখল করে রাস্তা তৈরী ও আইসিডিএস সেন্টার তৈরীর অভিযোগ উঠলো গ্রামপঞ্চায়েতের বিরুদ্ধে,  চাঞ্চল্য ছড়ালো ডুয়ার্সের বিন্নাগুড়ি এলাকায়।

  • Share this:

    #জলপাইগুড়ি:  অভিযোগ জলপাইগুড়ি জেলা (North Bengal) বন্যপ্রাণী বিভাগের  বিন্নাগুরি বন্যপ্রাণী স্কোয়াডের অফিস গ্রাউন্ড এর মধ্যেই আইসিডিএস সেন্টার এমনকি অফিস গ্রাউন্ড এর মধ্যে দিয়ে মানুষের যাতায়াতের জন্য পাকা রাস্তা তৈরির কাজ শুরু গ্রাম পঞ্চায়েত, আর তাতেই বিতর্ক দানা বেঁধেছে। কিভাবে বিনা অনুমতিতেই একটি সরকারি দফতরের গ্রাউন্ডের মধ্যে আইসিডিএস সেন্টার এবং রাস্তা তৈরির চেষ্টা শুরু করল গ্রাম পঞ্চায়েত। যা পুরোপুরি বেআইনি। আর এতেই কাজ বন্ধের নির্দেশ দিল জলপাইগুড়ি বন বিভাগ এবং বিন্নাগুরি বন্যপ্রাণী স্কোয়াডের আধিকারিকরা। প্রশ্ন উঠছে কি করে একটি সরকারি দফতরের গ্রাউন্ড এর মধ্যেই এই রাস্তা তৈরি এবং আইসিডিএস সেন্টার তৈরি সিদ্ধান্ত নেওয়া হল এবং জানানোই হলো না বন দফতরকে (Forest Department)।

    এদিকে কাজ বন্ধের নির্দেশ দিতেই,  রেঞ্জ অফিস সংলগ্ন এলাকার কিছু সংখ্যক বাসিন্দা এদিন এসে একটি স্মারকলিপি দেন বিন্নাগুরি বন্যপ্রাণী স্কোয়াডের (Forest Department) রেঞ্জার শুভাশিস রায় কে।দাবি করা হয় রাস্তা তৈরির অনুমতি দেওয়ার জন্য। বিন্নাগুরি (North Bengal) ডিপু এলাকার বাসিন্দারা দীর্ঘদিন থেকে বনদফতর এর মাঠের উপর দিয়ে যাতায়াত করেন বলে জানিয়েছেন। এমনকি ওই এলাকার বাসিন্দাদের বিন্নাগুরি বন্যপ্রাণী স্কোয়াডের গ্রাউন্ড এর মধ্যে থাকা একটি দুর্গা মন্ডপে যাওয়ার রাস্তা ওই একটাই এমন টা দাবি। এই কারণে এলাকাবাসীরা স্থানীয় পঞ্চায়েতের কাছে দাবি করেছিলেন যাতায়াতের রাস্তা পাকা করে দেওয়া হয়। এলাকাবাসীর দাবি মেনে গ্রাম পঞ্চায়েতের প্রধান রাস্তা পাকা করার উদ্যোগ নেন। যদিও সেটা তার একটি এক্তিয়ার বহির্ভূত কাজ। কারণ যে কোন সরকারি দপ্তরের গ্রাউন্ড এর মধ্যে কাজ করতে গেলে সেই নির্দিষ্ট দপ্তরে অনুমতির প্রয়োজন সেই অনুমতি ছাড়াই তারা কাজ শুরু করেছিলেন।  এমনকি এর জন্য ফেলা হয় নির্মাণ সামগ্রী। তবে বনদপ্তর এর জায়গায় কোন অনুমতি ছাড়াই রাস্তা নির্মাণের কাজ হচ্ছিল বলে কাজ আটকে দেওয়া হয়।

    আরও পড়ুন - Virat and Anushka: আঁটোসাঁটো পোশাক, শরীরে যৌবনের জোয়ার, অনুষ্কা শর্মার ভাইরাল ছবিতে বিরাট যা লিখলেন

    বনদপ্তরের অভিযোগ এনওসি নেওয়া তো দূরের কথা মৌখিক ভাবে জানানো পর্যন্ত হয়নি। ফরেস্ট ল্যান্ডে এইভাবে নির্মাণ করা বেআইনি। এই কারণেই রাস্তা নির্মাণ সহ একটি আইসিডিএস নির্মাণের কাজ আটকে দেওয়া হয়েছে।

    বৃহস্পতিবার দুপুরে বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায়ের কাছে রাস্তা নির্মাণের অনুমতি চাইতে জান এলাকার বাসিন্দারা।  এই রাস্তা নির্মাণের অনুমতি দেওয়ার এক্তিয়ার রেঞ্জারের নেই এই কারণে জলপাইগুড়ি ওয়াইল্ডলাইফ ডিভিশনের জেলা বন আধিকারিক এর সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

    আরও পড়ুন - Virat Kohli out with duck: বিশ্রামের পর ফিরেও ফ্লপ শো জারি কোহলির, India vs New Zealand এ ০ রানে আউট

    এলাকাবাসীর দাবি ১০০ বছরের বেশি সময় থেকে ওই এলাকার বাসিন্দারা এই মাঠের উপর দিয়ে যাতায়াত করছে। এই কারণেই পাকা রাস্তার দাবি তারা জানিয়েছেন। তবে কেন অনুমতি ছাড়া রাস্তা নির্মাণ হচ্ছিল এই নিয়ে কোনো সদুত্তর পাওয়া যায়নি।

    SEKH ROCKY CHWDHURY

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Dooars, North Bengal

    পরবর্তী খবর