Home /News /north-bengal /
 আলুর বন্ড নিয়ে ক্ষোভ বিক্ষোভ অব্যাহত, আসরে নেমে বিক্ষোভ তুলে দিল পুলিশ

 আলুর বন্ড নিয়ে ক্ষোভ বিক্ষোভ অব্যাহত, আসরে নেমে বিক্ষোভ তুলে দিল পুলিশ

Road blocked by Potato Farmer in Jalpaiguri

Road blocked by Potato Farmer in Jalpaiguri

 আলুর বন্ড নিয়ে ক্ষোভ বিক্ষোভ অব্যাহত।পুলিশের লাঠিচার্জ কৃষকদের উপর

  • Share this:

    #জলপাইগুড়ি: শুক্রবার বন্ডের কালোবাজারির অভিযোগ তুলে মোহিতনগর এলাকায় জলপাইগুড়ি (Jalpaiguri) শিলিগুড়ি (Siliguri) জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান আলু চাষিরা।তাদের অভিযোগ, প্রকৃত কৃষকেরা আলু রাখার বন্ড পাচ্ছেন না।কিন্তু মোটা টাকার বিনিময়ে সেই বন্ড পৌঁছে যাচ্ছে ব্যবসায়ীদের হাতে।এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারন আলু চাষিরা।এরই প্রতিবাদে এদিন সকাল থেকে বিক্ষোভ শুরু করেন কয়েকশো আলু চাষি।জাতীয় সড়কে দাড়িয়ে বিক্ষোভ দেখাতে থাকেন তারা।বিক্ষোভের জেরে বন্ধ হয়ে যায় যান চলাচল।যানজট পরিস্থিতি তৈরি হয় জাতীয় সড়কে। খবর পেয়ে ছুটে আসেন কোতোয়ালি থানার পুলিশ কর্মীরা।

    প্রথমে বিক্ষোভকারীদের বুঝিয়ে অবরোধ তুলে দেওয়ার চেষ্টা করেন তারা। কিন্তু বিক্ষোভকারীরা না সরায় পরে বিরাট পুলিশ বাহিনী এসে অবরোধকারীদের উপর লাঠিচার্জ করে বলে অভিযোগ। এমনকি আলু নিয়ে আসা চড় থাপ্পড় মারতো দেখা যায় পুলিশকর্মীদের। রাস্তা থেকে অবরোধকারীদের সরিয়ে দেয়।ঘটনায় পাঁচ জন কে আটক ও করে পুলিশ।

    আরও পড়ুন - Teacher's salary: ক্ষমতা দেখাতে গিয়ে স্কুল 'প্রধান'দের গচ্চা ৭.৫ লক্ষ টাকা, কড়া নির্দেশ হাই কোর্টের

     ১৬ মার্চ থেকে হিমঘরে আলু রাখা শুরু হয়েছে জলপাইগুড়িতে। প্রথম দিন থেকেই অগ্রাধিকারের ভিত্তিতে বন্ড দেওয়ার কথা ঘোষনা করেছেন হিমঘর কর্তৃপক্ষ পক্ষ।সেক্ষেত্রে কৃষক পরিচয় পত্র থাকা বাধ্যতামূলক করা হয়েছে। অভিযোগ,বহু ব্যবসায়ী জমি ভাড়া নিয়ে আলু চাষ করিয়েছে। তারাই আবার মোটা টাকা দিয়ে হিমঘর থেকে বন্ড তুলে নিয়েছে। আর যারা প্রকৃত কৃষক বা আলু চাষি তারা বন্ড পাচ্ছেন না। হিমঘরে আলু রাখার ক্ষেত্রে দালাল চক্র ও সক্রিয় হয়ে উঠেছে বলে অভিযোগ।

      আলু চাষী গোপাল পাল জানান , তিন দিন ধরে বন্ডের জন্য হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কিন্তু বন্ড পাচ্ছেন না।কিন্তু ব্যবসায়ীরা দালাল ধরে সহজেই বন্ড পেয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন তিনি। কুদ্দুস আলি নামে এক আলু চাষির অভিযোগ, প্রশাসন থেকে যারা আলু চাষ করেছেন তাদের কে বন্ড দেবার কথা বলা হয়েছে। কিন্তু প্রকৃত চাষীরা বন্ড পাচ্ছেন না। দালাল ধরে ব্যবসায়ীরা বন্ড তুলে নিচ্ছে বলে অভিযোগ করেন তিনি।  বন্ডের কালোবাজারি বন্ধ এবং প্রকৃত আলু চাষি যাতে বন্ড পান এই দাবিতে বিক্ষোভ শুরু করেন তারা। প্রায় দু ঘন্টার বেশি সময় ধরে জাতীয় সড়ক আটকে বিক্ষোভ চলে। পরে পুলিশ এসে অবরোধ তুলে দেয়।কোতোয়ালি থানার আইসি অর্ঘ্য সরকার জানান, জাতীয় আটকে রাখার অভিযোগে পাঁচজনকে আটক করা হয়েছে।

    SEKH ROCKY CHWDHURY

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Jalpaiguri, Potato

    পরবর্তী খবর