গবেষকদের বিক্ষোভে শিকেয় পড়াশোনা, অচলাবস্থা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

গবেষকদের বিক্ষোভে শিকেয় পড়াশোনা, অচলাবস্থা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে
photo: Agitation

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরা ওই ঘরটি ভাঙার চেষ্টা করলে বাধা দেন পড়ুয়ারা।

  • Share this:

গবেষক পড়ুয়াদের বিক্ষোভে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে শিকেয় পড়াশোনা। বন্ধ প্রশাসনিক ভবনও। কলেজে আংশিক অতিথি ও চুক্তিভিত্তিক শিক্ষক পদ তুলে স্টেট এডেড টিচার পদের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তার প্রতিবাদে বুধবার থেকে বিক্ষোভে গবেষক পড়ুয়ারা। রাজ্যের কাছে সিদ্ধান্ত বদলের দাবি আন্দোলনকারীদের।

সোমবার হাওড়ার প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, কলেজে আংশিক, অতিথি ও চুক্তিভিত্তিক শিক্ষক পদ থাকবে না। তার বদলে ইউজিসির নির্দেশিকা মত যাঁদের শিক্ষাগত যোগ্যতা আছে, তাঁরা থাকবেন স্টেট এইডেড কলেজ টিচার গ্রেড ওয়ানে। বাকিরা গ্রেড টু তে। এর প্রতিবাদে বুধবার থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ আন্দোলনে গবেষক পড়ুয়ারা। বৃহস্পতিবার দ্বিতীয় দিনেও বিক্ষোভ অব্যাহত। যার জেরে শিকেয় পড়াশোনা। বন্ধ প্রশাসনিক ভবনও।
বিশ্ববিদ্যালয় থেকে এখনও এই বিষয়ে কিছুই জানানো হয়নি পড়ুয়াদের। তবে মুখ্যমন্ত্রীর ঘোষণা শুনেই বিক্ষোভ শুরু। গবেষক পড়ুয়াদের আশঙ্কা, এই সিদ্ধান্ত কার্যকর হলে চাকরির সম্ভাবনা কমবে। বুধবার আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য। পড়ুয়াদের বোঝানোর চেষ্টা করেন রেজিস্ট্রার দিলীপ সরকার। তাতেও বরফ গলেনি। বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুম, প্রশাসনিক ভবনের চাবি থাকে ওয়াচ অ্যান্ড ওয়ার্ড রুমে। সেই ঘরের চাবিও পড়ুয়াদের কাছে। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরা ওই ঘরটি ভাঙার চেষ্টা করলে বাধা দেন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আন্দোলনকারী গবেষক পড়ুয়ারা লিখিতভাবে দাবি জানালে তা রাজ্যকে বিবেচনার আবেদন করা হবে।
First published: August 23, 2019, 10:01 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर