সুপ্রিম কোর্টের নির্দেশের পর রাভা গোষ্ঠীর প্রশ্ন, তাহলে কি উপড়ে যাবে তাঁদের শিকড়?

News18 Bangla
Updated:Apr 15, 2019 03:20 PM IST
সুপ্রিম কোর্টের নির্দেশের পর রাভা গোষ্ঠীর প্রশ্ন, তাহলে কি উপড়ে যাবে তাঁদের শিকড়?
News18 Bangla
Updated:Apr 15, 2019 03:20 PM IST

#জলপাইগুড়ি: বন্যপ্রাণিদের মত ওঁরাও জঙ্গলের বাসিন্দা। বন্যপ্রাণিরা তবু এদিক ওদিক যায়। ওঁরা যান না। ওঁরা মানে জলপাইগুড়ির রাভা জনগোষ্ঠীর মানুষেরা। বনের মধ্যে বস্তিতেই থাকা, খাওয়া, জীবনযাপন। সুপ্রিম কোর্টের নির্দেশের পর বনবস্তি প্রশ্ন তুলছে, তাহলে কি উপড়ে যাবে শিকড়? আদি জনগোষ্ঠী কি ব্রাত্যই থেকে যাবে?

কালচে সবুজ বন। তার মনে দাগ কাটে পাথুরে রাস্তা। রোদ বিশ্রাম নেয়। রাস্তা পেরিয়ে বনের মানুষের দেশ। বনের মধ্যে বস্তি, তাই বনবস্তি। উত্তরবঙ্গের বনে বাইরে থেকে এসে শিকড় পুঁতেছিলেন এঁরা। গারো ভাষায় বলা হত রাবা, মানে আহুত। সেই থেকেই রাভা। মূলত ইন্দো-মঙ্গোলীয় গোষ্ঠী।

বনবস্তির জীবন চলে আপন নিয়মে। রাভা জনগোষ্ঠীর সমাজ মূলত মাতৃতান্ত্রিক। পুরুষরা ঘরের কাজ সামলান। মহিলারা বাইরের। একসময় জঙ্গলের কাঠ কুড়িয়ে আর ফল খেয়ে কাটত। সুপারি গাছ বিক্রি করে ছাগল, ভেড়া, শূয়োর কেনা হত। সময়ের সঙ্গে জীবন বদলেছে হয়ত, তবে জঙ্গল ছাড়েননি কেউ। এখনও নদী থেকে মাছ- শামুক ধরা আছে, এখনও আছে জীবনের লড়াই।

-জলপাইগুড়িতে মোট ২৫ বনবস্তি

- এর মধ্যে অন্যতম ডুয়ার্সের রাভা, খুকলুং ও মেলা বস্তি

- একেকটি বনবস্তিতে প্রায় ৮০০ জন করে ভোটার

Loading...

ভোটের সময় নেতারা আসছেন, প্রতিশ্রুতিও দিচ্ছেন। কিন্তু, সুপ্রিম কোর্টের নির্দেশিকার পর বেড়েছে ভয়-আতঙ্ক। তাহলে কি এবার ভিটেমাটি হারাতে হবে? শেষ হয়ে যাবে বন্যজীবন? ভোটের কালি কি মুছে দেবে সব কালো?

রাভা বনবস্তিতে এখনও অনেক কিছু নেই। রাস্তা নেই, সেতু নেই। প্রতিদিন নদী পেরিয়ে যাতায়াত। তবুও এখানেই যে শান্তি..

গতবারের মত এবারও জলপাইগুড়ির তৃণমূল প্রার্থী বিজয়চন্দ্র বর্মণ। রাভা বনবস্তির ক্ষোভ, জেতার পর এখানে একবারও আসেননি সাংসদ। তাঁরা বলছেন, বনবস্তি থাকলে, ভোটও থাকবে। প্রার্থী আশ্বাস দিচ্ছেন, দেখবেন.. পাশে থাকবেন।

সুপ্রিম কোর্টের নির্দেশের উপর আপাতত স্থগিতাদেশ আছে। তবে তাতে উচ্ছেদের দুশ্চিন্তা কাটেনি। ডুয়ার্সের এলাকায় এই সংখ্যাটা প্রায় কয়েক লক্ষ।

বনবস্তি অকপট, রাস্তা-স্কুল আর থাকার অধিকার এই তিন দাবি মানতে হবে। যিনি মানবেন ভোট তাঁর। ব্রাত্য থাকলেও জঙ্গল আঁকড়ে থাকতে চায় বনবস্তি........আসলে, বন্যেরা যে বনে সুন্দর। বনবস্তি সুন্দর জঙ্গলের কোলে...

First published: 03:20:40 PM Apr 15, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर