corona virus btn
corona virus btn
Loading

রথে নয়, গাড়িতে চাপলেন জগন্নাথ ! করোনার জন্য মালদার রথযাত্রায় ধরা পড়লো অন্য ছবি !

রথে নয়, গাড়িতে চাপলেন জগন্নাথ ! করোনার জন্য মালদার রথযাত্রায় ধরা পড়লো অন্য ছবি !

গাড়িতে চেপেই জগন্নাথ, বলরাম, সুভদ্রা ইসকন মন্দিরথেকে গন্তব্যে রওনা হলেন।

  • Share this:

#মালদহ: করোনা আবহে ইসকনের রথ হলো না মালদায়। পরিবর্তে গাড়িতে চেপেই জগন্নাথ, বলরাম, সুভদ্রা ইসকন মন্দিরথেকে গন্তব্যে রওনা হলেন। রথের সমান পবিত্রতায়, রথের পরিবর্তে গাড়িকেই নিয়মনিষ্ঠা করে পূজা করে, রওনা করা হয়। অনেক ভক্তরা গাড়িকেই রথের মত হাত ছুইয়ে ভক্তিভরে প্রণাম সারেন। তবে কোথাও সেভাবে ভক্ত জমায়েত ছিল না। করোনা আবহে ইসকনের রথযাত্রা হবে কিনা তা নিয়ে দফায় দফায় আলোচনা চলে মালদায়।

প্রতিবছরই মালদা শহরে দীর্ঘ কয়েক কিলোমিটার রাস্তাজুড়ে ইসকনের রথ অনুষ্ঠিত হয় । রথযাত্রাতে শামিল হন হাজার হাজার ভক্ত। কিন্তু, এবার শেষ পর্যন্ত জমায়েত ঠেকাতে আনুষ্ঠানিক রথযাত্রা থেকে সরে আসে ইসকন কর্তৃপক্ষ। পরিবর্তে মালদা শহরের নেতাজি মোড় এলাকায় দুপুর পর্যন্ত ইসকনের মন্দিরে জগন্নাথ, বলরাম, সুভদ্রার পূজার্চনা ও আরতি চলে।

মন্দিরের একাধিক সেবাইত ও  পুরোহিত এতে অংশ নেন। এরপর মন্দিরের সামনে দাঁড় করানো দুটি গাড়ি-কে রথের মর্যাদায় আরতি ও পূজা করা হয়। এরপর একে একে গাড়িতে চাপানো হয় জগন্নাথ দেব এবং বলরাম ও সুভদ্রাকে। এরপর সেবাইতরা দেবদেবীর মূর্তি সঙ্গে করে গাড়িতে রওনা হয়ে যান মালদা শহরের রামকৃষ্ণ পল্লী এলাকায় নির্দিষ্ট গন্তব্যে । এক সপ্তাহ সেখানেই থাকার কথা জগন্নাথ দেবের। অন্যান্য বছর সপ্তাহব্যাপী ভক্তি মূলক অনুষ্ঠান চলে মালদা শহরের রামকৃষ্ণ পল্লী ময়দানে। সেখানেও প্রতিদিনই যোগদেন অজস্র মানুষ। তবে এবার অনুষ্ঠান সেভাবে হবে না।

সেবক দেবশর্মা

Published by: Piya Banerjee
First published: June 24, 2020, 12:27 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर