CAA-এর বিরুদ্ধে পাহাড়ে ঐক্যবদ্ধ মিছিল ১৪ উন্নয়ন বোর্ডের, লাগাতার আন্দোলনের ডাক বিনয় তামাংয়েরও

CAA-এর বিরুদ্ধে পাহাড়ে ঐক্যবদ্ধ মিছিল ১৪ উন্নয়ন বোর্ডের, লাগাতার আন্দোলনের ডাক বিনয় তামাংয়েরও

আগামী ২৩ ডিসেম্বর থেকে পাহাড়ের দুই জেলার বিভিন্ন প্রান্তে কেন্দ্রীয় সরকারের দপ্তর ঘেরাওয়ের ডাক দিয়েছে বিনয়পন্থী মোর্চা।

  • Share this:

PARTHA PRATIM SARKAR

#দার্জিলিং: সি এ এ এবং এন আর সি বিরোধী মিছিল হল পাহাড়ে। ১৪টি পৃথক উন্নয়ন বোর্ড একযোগে পা মেলালো এই মিছিলে। মিছিল থেকে স্লোগান ছিল 'নো সি এ এ' এবং 'নো এন আর সি'। পাহাড়ে কেন্দ্রের এই আইন লাগু করা যাবে না। গত কয়েকদিন ধরে এই ইস্যুতে পাহাড়ে আন্দোলন হচ্ছে। পাহাড়ের শাসক বিনয়পন্থী মোর্চা এবং তৃণমূলের পার্বত্য শাখা যৌথভাবে আন্দোলন করছে। ইতিমধ্যেই দার্জিলিং এবং কালিম্পংয়ের জেলাশাসকের দপ্তরের সামনে ধর্ণায় বসেছে তারা। পোড়ানো হয়েছে সি এ এ'র খসড়া বিলের কপিও। লাগাতার আন্দোলনের ডাক দিয়েছেন বিনয় তামাং।

দার্জিলিংয়ের বিধানসভা উপ নির্বাচনেও এন আর সিকে ইস্যু করেছিল বিনয় তামাংরা। এবারে পৃথক ১৪টি জনজাতির উন্নয়ন বোর্ডও আন্দোলনে সামিল হল। যৌথভাবে রবিবারে দার্জিলিং স্টেশনের সামনে থেকে প্রতিবাদ মিছিল বের হয়। দার্জিলিংয়ের চৌরাস্তায় শেষ হয় এই মিছিল। তামাং, লেপচা সহ ১৪টি উন্নয়ন বোর্ড একযোগে পাহাড়ের রাস্তায় নেমে সরাসরি কেন্দ্রের নয়া বিলের বিরুদ্ধে সোচ্চার হয়। সেইসঙ্গে তারা এই ইস্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের পাশেই থাকছেন বলেও জানিয়ে দিয়েছে। এই নয়া বিল লাখ লাখ পাহাড়বাসীর পক্ষে সুরক্ষিত নয়। আতঙ্কে পড়েছেন পাহাড়ের বাসিন্দারা।

আরও পড়ুন 'নির্ভায়ার ধর্ষকদের নিজে হাতে মারব', রক্তে লিখে অমিত শাহের কাছে আবেদন আন্তর্জাতিক ক্রীড়াবিদের

আগামী ২৩ ডিসেম্বর থেকে পাহাড়ের দুই জেলার বিভিন্ন প্রান্তে কেন্দ্রীয় সরকারের দপ্তর ঘেরাওয়ের ডাক দিয়েছে বিনয়পন্থী মোর্চা। ফের দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক ডেকে আন্দোলনের পরবর্তী রূপরেখা ঠিক করা হবে বলে জানিয়েছেন বিনয়পন্থী গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিনয় তামাং। তবে ১৪টি পৃথক জনজাতি উন্নয়ন বোর্ড সরাসরি বিনয়পন্থীদের সঙ্গে আন্দোলনে সামিল হবে কীনা তা অবশ্য ঘোষণা করেনি। তবে বিনয়দের পাশে তারা যে রয়েছে তা এদিনের মিছিলেই স্পষ্ট। একযোগে ১৪টি উন্নয়ন বোর্ড এই ইস্যুতে পথে নামা নিয়ে পাহাড়ে রাজনৈতিক মহলে আলোচনা চলছে। পাহাড়ের পাশাপাশি সমতলেও এই ইস্যুতে আন্দোলন জোরদার হচ্ছে। তৃণমূল, বাম, কংগ্রেস এবং নকশালরা আন্দোলনের ডাক দিয়েছে। আন্দোলনে সামিল বিভিন্ন বিজেপি বিরোধী রাজনৈতিক দলের শাখা সংগঠনও।

First published: 07:19:11 PM Dec 15, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर