corona virus btn
corona virus btn
Loading

লকডাউন নিয়ে বই লিখে ফেললেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভূগোলের অধ্যাপক তাপস পাল

লকডাউন নিয়ে বই লিখে ফেললেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভূগোলের অধ্যাপক তাপস পাল
প্রতীকী ছবি৷

পাঠ্যপুস্তক থেকে ইতিহাসকে জানা যায়। সারা বিশ্বের মানুষ প্রথমবারের জন্য এধরনের মহামারির সন্মুখীন হলেন।

  • Share this:

#রায়গঞ্জ: করোনা ভাইরাসের সংক্রমণ অতি মহামারির আকার ধারণ করেছে গোটা বিশ্বজুড়ে। সংক্রমণ প্রতিরোধে দীর্ঘদিন ধরে দেশজুড়ে চলছে লকডাউন। সংক্রমণ প্রতিরোধে বহু সচেতনতামূলক প্রচার ও বার্তা নিয়ে এগিয়ে এসেছে নানান স্বেচ্ছাসেবী সংগঠন। এবার লকডাউন কী, কী করণীয় তা নিয়ে আগামী প্রজন্মেকে সম্যক ধারণা দিতে বই লিখলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভূগোলের অধ্যাপক তাপস পাল।  আমেরিকার নিউইয়র্কে বইমেলায় সেই বই প্রকাশ করার পরিকল্পনা নিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ তাপস বাবু।

পাঠ্যপুস্তক থেকে ইতিহাসকে জানা যায়। সারা বিশ্বের মানুষ প্রথমবারের জন্য এধরনের মহামারির সন্মুখীন হলেন। এই মহামারিকে ঠেকাতে বিশ্বজুড়ে "লকডাউন" নামক একটি শব্দের সন্মুখীন হতে হয়েছে। দীর্ঘ  প্রায় আড়াই মাস ধরে মানুষ এই লকডাউন প্রত্যক্ষ করছেন। এই সময়টিকেই বই আকারে লিপিবদ্ধ  করে রাখতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিষয়ের অধ্যাপক তাপস পাল বই লেখা শুরু করেছেন।

তাপসবাবুর মতে প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ, রামায়ণ, মহাভারতের যুগে কী ধরনের সামাজিক, রাজনৈতিক অবস্থা ছিল পাঠ্যবই পড়ে মানুষ অবগত হয়েছে। সেই কারণে লেখনির মাধ্যমে ইতিহাসকে সংরক্ষণ করে রাখা খুবই প্রয়োজন। আগামী প্রজন্ম হয়ত এ ধরনের মহামারি বা লকডাউনের মুখোমুখি হতে হবে না। যদি হতেই হয় তবে সারা বিশ্ব কিভাবে এই লকডাউন মোকাবিলা করেছে। লকডাউনের কী কী সাফল্য, ব্যর্থতা ছিল আগামী প্রজন্ম এই বইয়ের মাধ্যমে জানতে পারবে। সেই অনুভূতি থেকেই লকডাউনের পুরো ঘটনা লিপিবদ্ধ করার কাজ শুরু করেছেন। বিভিন্ন জায়গা থেকে তথ্য নিয়ে এই কাজ করছেন বলে জানালেন তাপস বাবু। ২০২১ সালে নিউয়র্কে বই মেলায় তাঁর বই প্রকাশ করার পরিকল্পনা আছে।

Uttam Paul

Published by: Debamoy Ghosh
First published: August 9, 2020, 9:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर