corona virus btn
corona virus btn
Loading

আগামিকাল থেকে শিলিগুড়িতে শুরু হচ্ছে আন্তঃ জেলা বেসরকারী বাস পরিষেবা, বাড়ছে না ভাড়া

আগামিকাল থেকে শিলিগুড়িতে শুরু হচ্ছে আন্তঃ জেলা বেসরকারী বাস পরিষেবা, বাড়ছে না ভাড়া

মানা হবে করোনা সতর্কতা, প্রতিদিনই বাসগুলোতে স্যানিটাইজ করা হবে

  • Share this:

#শিলিগুড়ি: কনটেইনমেন্ট জোন ছাড়া কাল থেকে দেশের সর্বত্রই শুরু হচ্ছে আনলক ১। ধাপে ধাপে চালু হবে আরো একাধীক পরিষেবা। এবারে উত্তরবঙ্গে চালু হচ্ছে বেসরকারী বাস পরিষেবাও। সরকারী বাস পরিষেবা আগেই চালু হয়েছিল। কাল অর্থাৎ সোমবার থেকে চালু হচ্ছে বেসরকারী পরিবহন ব্যবস্থা। রাজ্যের নির্দেশিকা ছিল ২০ জন যাত্রী নিয়ে চালাতে হবে বাস। কিন্তু জ্বালানি খরচা দিয়ে তা সম্ভব হয়ে না ওঠায় রাস্তায় নামেনি বেসরকারী বাস। কিন্তু রাজ্যের নয়া নির্দেশিকায় বলা হয়েছে যতগুলো সিট রয়েছে একটি বাসে, সেইমতোই যাত্রী তুলতে পারবে। এই সিদ্ধান্তের পরই বৈঠকে বসে বাস মালিকেরা। ঠিক হয়েছে সোমবার থেকে রাস্তায় নামবে বেসরকারী বাস। তবে তুলনায় কম সংখ্যায়। কেননা যাত্রী সংখ্যা দেখেই পরবর্তীতে বাড়ানো হবে বাসের সংখ্যাও।

আগামিকাল শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দুই দিনাজপুর, মালদা রুটে চলবে বাস। এমনকী বহরমপুর-সহ দক্ষিনের অন্য জেলাতেও নিয়মিত বাস চলাচল করবে। পাশাপাশি শিলিগুড়ির লোকাল রুটেও চলবে বাস। সেইমতো আজ বাসগুলো স্যানিটাইজড করা হয়। তেমনি টিকিট কাউন্টারেও স্যানিটাইজেশন করা হয়। স্বাস্থ্য বিধি মেনেই চলবে বাস। তবে ভাড়া অপরিবর্তিতই থাকছে। দিনের শেষে ফের প্রতিটি বাসেই স্যানিটাইজেশন করা হবে। শিলিগুড়ি আন্তঃ জেলা বাস মালিকদের সংগঠনের সম্পাদক প্রণব মানি জানান, রাজ্যের নয়া নির্দেশিকা মেনেই বিভিন্ন রুটে বাস চলাচল করবে। বাসের ভাড়াও বাড়ানো হচ্ছে না। নেওয়া হবে করোনা সতর্কতামূলক সবরকম ব্যবস্থাই। তবে গাড়ির চালক, খালাসী এবং কন্ডাক্টরদের হ্যাণ্ড গ্লাভস, মাস্ক পড়া বাধ্যতামূলক। সেইসঙ্গে দেওয়া হবে হ্যাণ্ড স্যানিটাইজারও। যাত্রীদেরও মাস্ক পড়ে যাত্রা করতে হবে। তবে বিভিন্ন রুটে বাসের সময়ে কিছু পরিবর্তন আনা হচ্ছে। যাত্রী সংখ্যা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনা আবহেই ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বিভিন্ন পরিষেবা। আজ থেকেই অবশ্য ভিন রাজ্যের বাস পরিষেবা চালু হয়েছে। এদিন শিলিগুড়ি থেকে চারটে বাস যায় বিহারে।

Partha Pratim Sarkar

Published by: Ananya Chakraborty
First published: May 31, 2020, 5:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर