Home /News /north-bengal /
লকডাউনে চরম সমস্যায় পুরোহিতরা, সাহায্য করতে খাদ্যসামগ্রী বিলি পুরোহিত সভার

লকডাউনে চরম সমস্যায় পুরোহিতরা, সাহায্য করতে খাদ্যসামগ্রী বিলি পুরোহিত সভার

কিন্তু লকডাউনের জেরে যে পরিস্থিতি দাঁড়িয়েছে, এমন সঙ্কট সত্যিই নজিরবিহীন।

  • Share this:

#মালদহ: বিয়ে থেকে অন্নপ্রাশন, গৃহপ্রবেশ থেকে উপনয়ন, এমনকি বৈশাখ মাসের কালীপুজো থেকে মঙ্গলচন্ডী পুজো সবই বন্ধ। ‌আর এই রুজি রোজগার নিয়ে চরম সমস্যায় পড়েছেন পুরোহিতরা।

কেবলমাত্র শ্রাদ্ধের কাজ হচ্ছে, তাও নমো নমো করে। এই অবস্থায় পরিবার নিয়ে অনটনে থাকা পুরোহিতদের পাশে দাঁড়ালো বঙ্গীয় পুরোহিত সভা। সোমবার মালদহে প্রায় দেড়শ পুরোহিতের হাতে খাদ্যসামগ্রী তুলে দিল সংগঠন।

এদিন দুপুরে মালদহের জেলা কালেক্টরেট চত্বর থেকে পুরোহিতদের হাতে চাল ডাল, তেল ,আলু, সোয়াবিন সহ বেশ কিছু খাবার তুলে দেওয়া হয়। মালদহ জেলায় পূজো অর্চনার সঙ্গে যুক্ত রয়েছেন এমন পুরোহিতের সংখ্যা অন্তত পাঁচশো। কিন্তু, বর্তমানে লকডাউন পরিস্থিতিতে প্রায় অধিকাংশ মন্দিরের তালা বন্ধ। সাধারন ভাবে বাংলা বছরের প্রথম মাস বৈশাখে পুরোহিতদের পেশায় চাঙ্গা ভাব থাকে। কিন্তু লকডাউনের জেরে যে পরিস্থিতি দাঁড়িয়েছে, এমন সঙ্কট সত্যিই নজিরবিহীন। অধিকাংশ বিয়ের অনুষ্ঠান স্থগিত হয়ে গিয়েছে। লোকসমাগম এড়াতে গৃহ প্রবেশ, অন্নপ্রাশন, উপনয়ন এমন মাঙ্গলিক অনুষ্ঠানও বন্ধ। প্রতিবছর বৈশাখ মাসে মঙ্গলচণ্ডী পুজো থেকেও বেশ ভালই রোজগার হয় পুরোহিতদের। এবার সেই পথও বন্ধ। এমন অবস্থায় সাধারণ মধ্যবিত্ত জীবনে অভ্যস্ত পুরোহিতেদের সমস্যা বেড়েছে।

বঙ্গীয় পুরোহিত সভার মালদা জেলার সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য বলেন, কিছু সহৃদয় মানুষের সাহায্য নিয়ে দরিদ্র পুরোহিতদের মধ্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়েছে। আগামীতে জেলাজুড়ে এমন কর্মসূচী নেওয়ার চেষ্টা হবে। একইসঙ্গে রাজ্য সরকারকেও পুরোহিতদের সমস্যা মানবিকভাবে দেখার আবেদন করেছেন তিনি।

Sebak DebSarma

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Lockdown, Maldah, Westbengal

পরবর্তী খবর