Home /News /north-bengal /

পুলিশি ব্যর্থতার জেরে বদল করা হল দার্জিলিং, কালিম্পং ও কার্শিয়ঙের পুলিশ সুপারকে

পুলিশি ব্যর্থতার জেরে বদল করা হল দার্জিলিং, কালিম্পং ও কার্শিয়ঙের পুলিশ সুপারকে

দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ ওঠে পাহাড়ে পুলিশের বিরুদ্ধে। তখন থেকেই তৈরি হয়েছিল রদবদলের সম্ভাবনা। শুক্রবার তাতেই শিলমোহর পড়ল।

  • Share this:

    #দার্জিলিং: বৃহস্পতিবার পাথর-বোমা-গুলতি মজুত করে হামলা করেছিল গোর্খা জনমুক্তি মোর্চা। সরকারি ভবনকে কন্ট্রোলরুম করে ঝামেলায় মদত। অ্যাকশনে নামানো হয় গোর্খাল্যান্ড পার্সোনেলকে। দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ ওঠে পাহাড়ে পুলিশের বিরুদ্ধে। তখন থেকেই তৈরি হয়েছিল রদবদলের সম্ভাবনা। শুক্রবার তাতেই শিলমোহর পড়ল। দার্জিলিঙের পুলিশ সুপার পদ থেকে সরানো হল অমিত জাভালগিকে।

    গোর্খা জনমুক্তি মোর্চার জঙ্গি আন্দোলন ঠেকাতে বৃহস্পতিবার হিমমিশ খেয়েছিল পুলিশ। কোথায় কিভাবে জমায়েত, কিভাবে জমা করা হয় পেট্রোল, বোমা- হদিশই পায়নি পুলিশ। এর ব্যর্থতাতেই সরতে হল দার্জিলংয়ের পুলিশ সুপারকে।

    মোর্চা যে জঙ্গি আন্দোলনের পথে হাঁটবে, তা মুখ্যমন্ত্রী বুঝলেও বোঝেনি যাদের দায়িত্ব ছিল তারাই। মোর্চার ঘোষিত কর্মসূচিতে কোনও গুরুত্বই দেননি তাঁরা। আর সেখানেই পুলিশের বড়সড় ব্যর্থতা। যার জেরেই রণক্ষেত্র হয়ে ওঠে পাহাড়।

    পুলিশি ব্যর্থতা ভানুভবনে কন্ট্রোল রুম খুলে বসেছিলেন বিমল গুরুং ২ থেকে আড়াই হাজার জিএলপি কর্মীকে জড়ো করা হয়েছিল সশস্ত্র অবস্থায় তারা জড়ো হয় আগে থেকেই পাথর জমা করা হয়েছিল সাধারণ ও বোতল বোমা ব্যবহার করা হয় পাথর ছোঁড়ার জন্য বড় গুলতি ব্যবহার করা হয় এ সম্পর্কে কোনও তথ্যই ছিল না পুলিশ ও গোয়েন্দা বিভাগের কাছে যে পুলিশকর্মীদের দায়িত্ব দেওয়া হয়েছিল তারা অধিকাংশই সমতলের ফলে ভৌগলিক অবস্থান জানা না থাকায় তাঁরা এঁটে উঠতে পারেননি মারমুখী মোর্চা সমর্থকদের সামনে তারা পিছু হঠে যায় একমাত্র সিআরপি ও রাফ রুখে দাঁড়িয়েছে ভানুভবনে পুলিশ ঘিরে ফেলার পরেও কিভাবে সেখান থেকে বেরিয়ে পাতলেবাসে নিজের ডেরায় পৌঁছলেন বিমল গুরুং এখানেও সামনে আসছে পুলিশি গাফিলতি

    পুলিশের এই ব্যর্থতাতেই সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিতে হয়।

    মোর্চার বিক্ষোভ সামাল দিতে না এডিজি, না এসপি - কেউই সঠিকভাবে প্রস্তুত ছিলেন না। বৃহস্পতিবারই তা স্পষ্ট হয়ে গিয়েছিল। ইঙ্গিত মিলছিল, গাফিলতির জেরে কয়েকজন পুলিশকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

    দার্জিলিঙের পাশাপাশি এবার কালিম্পং ও কার্শিয়ঙের আইসি বদল করা হল ৷ তীর্থসারথি নাথ হলেন কালিম্পঙের নতুন আইসি ৷ কার্শিয়ঙের আইসি হলেন পারিজাত সরকার ৷

    First published:

    Tags: Bengali News, Darjeeling, Kalimpong, Kurseong

    পরবর্তী খবর