corona virus btn
corona virus btn
Loading

Exclusive: শিলিগুড়িতে এবারে ঘরে বসেই করোনা চিকিৎসা!

Exclusive: শিলিগুড়িতে এবারে ঘরে বসেই করোনা চিকিৎসা!

উপসর্গহীণ ব্যক্তিরাই করাতে পারবেন চিকিৎসা!

  • Share this:

#শিলিগুড়ি: এবারে ঘরে বসেই করোনা চিকিৎসা। সুস্থও হচ্ছেন রোগীরা। শিলিগুড়িতে এবারে শুরু হয়েছে এই চিকিৎসা। শিলিগুড়ি পুরসভা ও গ্রামাঞ্চলে হচ্ছে এই ধরণের চিকিৎসা। দু'দিন আগে মারণ করোনার এই চিকিৎসা পরিষেবা চালু হয়েছে শহরে। এই মূহূর্তে শিলিগুড়ি মহকুমায় ঘরেতেই চিকিৎসা হচ্ছে ৮ জনের। এজন্য একজন ‘কেয়ার গিভার’যআবশ্যিক। সে বাড়ির কেউ হতে পারে কিংবা একজন অ্যাটেনডেন্ট৷ যিনি প্রতিদিন কয়েক দফায় রোগীর তাপমাত্রা পরীক্ষা করবেন এবংতার রিপোর্ট দেবেন স্বাস্থ্য আধিকারিকের  কাছে। সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে নিয়মিত যোগাযোগও রেখে চলবে স্বাস্থ্য কর্তারা।

তবে এক্ষেত্রে কোনো আবাসনের আবাসিক হলে অন্য আবাসিকদের এন ও সি লাগবে বা সেই এলাকার সাধারন মানুষের এনওসি লাগবে ৷  জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে,  উপসর্গহীণ ব্যক্তিরাই এই উপায়ে চিকিৎসা করাতে পারবে। টানা ১৪ দিন চলবে এই চিকিৎসা। তবে অন্য কোনো রোগে আক্রান্ত না হলেই এই চিকিৎসা করাতে পারবে। রিপোর্ট পজিটিভ হলে তৎক্ষনাৎ সংশ্লিষ্ট ব্যক্তিকে ভর্তি করানো হবে কোভিড স্পেশাল হাসপাতালে।

কলকাতা সহ দক্ষিনবঙ্গে এই পরিষেবা চালু হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। এমনকী সুস্থ হয়ে উঠছেন অনেকেই।

অন্যদিকে এদিন দার্জিলিং জেলার করোনা পরিস্থিতি নিয়ে আজ শিলিগুড়ি সরকারি গেস্ট হাউসে বৈঠকে বসেন টাস্ক ফোর্সের সদস্যরা। বৈঠক শেষে জেলাশাসক এস পুন্নমবালাম জানান, শিলিগুড়িতে ১০ থেকে ১২ টি বড় বেসরকারি  হাসপাতাল কর্তৃপক্ষকে আইশোলেশন ওয়ার্ড চালু করার কথা বলা হয়েছে। সোমবারের মধ্যে নার্সিংহোম কর্তৃপক্ষ প্রশাসনের কাছে রিপোর্ট দেবে। সেখানে পেইড করোনা চিকিৎসা করা হবে। অর্থাৎ আক্রান্তরা নিজেরাই নিজেদের অর্থে চিকিৎসা করাতে পারবে। বেসরকারি  হাসপাতালগুলো লালা রসের নমুনা নিজেরাই সংগ্রহ করে ল্যাবে পাঠাতে পারবে। শহরের একটি বেসরকারি হাসপাতালে সোয়াবের নমুনা পরীক্ষার যন্ত্রও বসছে। কিট এলেই পরীক্ষা চালু হবে। এতে চাপ কমবে সরকারি হাসপাতালের ওপর৷

Partha Sarkar

Published by: Debalina Datta
First published: June 12, 2020, 5:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर