দেশ উত্তাল কৃষক বিদ্রোহের আগুনে, রাতের অন্ধকারে ধান পুড়িয়ে দিল দুষ্কৃতীরা

দেশ উত্তাল কৃষক বিদ্রোহের আগুনে, রাতের অন্ধকারে ধান পুড়িয়ে দিল দুষ্কৃতীরা

Photo -Representative

  • Share this:

#হেমতাবাদ : কৃষকের স্বার্থে সারা ভারত বনধের ডাক দিয়েছে কৃষক সংগঠন। বনধের আগের দিন রাতেই দুষ্কৃতীরা কৃষকের ধানে আগুন ধরিয়ে দিল।কোন বামপন্থী কৃষক সংগঠন তার পাশে দাঁড়ায় নি। খবর পেয়েই কৃষকের বাড়িতে পৌছে যান বিজেপি কর্মী সমর্থকরা। ঘটনাটি উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের সোনাবান্ধ এলাকায়। পুলিশ দুষ্কৃতীদের বিরুদ্ধে প্র‍য়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দিয়েছে বিজেপি কর্মীরা। ক্ষতিগ্রস্থ কৃষকের ক্ষতিপূরনের দাবিতে পুড়ে যাওয়া ধান নিয়ে বিডিও অফিসের সামনে ধর্ণায় বসেছেন বিজেপি কর্মীরা।

জানা গেছে, হেমতাবাদ ব্লকের সোনাবন্ধ গ্রামে প্রান্তিক কৃষক মহম্মদ। তার দেড় বিঘা জমির ধান কেটে বাড়িতে জমা করে রেখেছিল। গতকাল রাতে বাড়ির সবাই যখন ঘুমিয়ে পড়েছিলেন ঠিক তখনই দুষ্কৃতীরা বাড়িতে ঢুকে স্তুপাকৃত ধানে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। আগুনের লেলিহান শিখায় ঘুম ভেঙে যায় মহম্মদের। তার চিৎকারে এলাকা মানুষ ছুটে এসে আগুন নিয়ন্ত্রনে আনে।ততক্ষনে আগুনে গ্রাস করে নিয়েছে সব ধান।  আগুনে ধান খেয়ে নেওয়ায় নিঃস্ব হয়ে পড়েছেন এই কৃষক৷

আজ সারা দেশ জুড়ে কৃষকদের স্বার্থে ভারত বনধের ডাক দিয়েছে বাম পন্থী কৃষক সংগঠন। ক্ষতিগ্রস্থ এই  কৃষকের  বাড়িতে কোন বাম পন্থী কৃষক সংগঠন হাজির হয়নি। হয়েছে হেমতাবাদ বিজেপি কর্মীরা। দুষ্কৃতীদের অবিলম্বে গ্রেফতার এবং ক্ষতিগ্রস্থ কৃষকের ক্ষতিপূরনের দাবিতে বিডিও অফিসের সামনে ধর্নায় বসেন বিজেপি কর্মীরা। বিজেপি নেতা দেবব্রত সাহা জানান, ধান ওঠার পর দুস্কৃতিরা ধানে আগুন ধরিয়ে দিচ্ছেন।এই গ্রামে কয়েকদিন আগে এই ঘটনা ঘটেছিল।পুলিশি নিষ্ক্রিয়তায় দুষ্কৃতীদের গ্রেফতার করা হয় নি।আবার এই প্রান্তিক চাষী উপর ঘটল। সব হারিয়ে তিনি অসহায় হয়ে পড়েছেন।তার ক্ষতিপূরনের দাবিতেই এই আন্দোলন বলে তিনি জানিয়েছেন।ক্ষতিগ্রস্থ কৃষক  জানান,  এই ধান তার সারা বছরের খাবার হত। সেই ধান পুড়ে যাওয়ায় তিনি চরম সমস্যায় পড়লেন।

Uttam Paul

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর