Home /News /north-bengal /
Offbeat Destination: সঙ্গীর হাত ধরে পাইনের ছায়ায় আঁকাবাঁকা পথে হারিয়ে যেতে আসুন এই পাহাড়ি গ্রামে

Offbeat Destination: সঙ্গীর হাত ধরে পাইনের ছায়ায় আঁকাবাঁকা পথে হারিয়ে যেতে আসুন এই পাহাড়ি গ্রামে

নির্জন অরণ্যে পাখির কলতানে ঘেরা পাহাড়ি গ্রাম পাবং

নির্জন অরণ্যে পাখির কলতানে ঘেরা পাহাড়ি গ্রাম পাবং

Offbeat Destination: পাইন, ওক, রোডোডেনড্রনে ঘেরা এক ছোট্ট পাহাড়ি গ্রাম, পাবং। সমুদ্রতল থেকে প্রায় ৩ হাজার ৯০০ ফুট উঁচুতে পাহাড়ি এই গ্রাম পুরোটাই ঘেরা সবুজে। সাত সকালে ধবধবে সাদা বরফে মোড়া কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য উপভোগ করা যায় ঘরে বসেই । হোমস্টের লনে বসে দেখতে পাওয়া ‌যাবে রবিকিরণে ঝলমল করা বরফাবৃত চূড়া।

আরও পড়ুন...
  • Share this:

    আলিপুরদুয়ার: পাহাড় মানেই যে শুধু শৈলশহর দার্জিলিং, মিরিক বা \"সাদা অর্কিডের দেশ\" হিসেবে পরিচিত কার্শিয়ং তা নয়। সবুজের আড়ালে নিজেকে যদি লুকিয়ে ফেলতে চান দুটো দিন, কিম্বা পাহাড়ি কোনও পাখির ডাকে ঘুম ভেঙে কাঞ্চনজঙ্ঘার অপরূপ সূর্যোদয় দেখতে চান, পাবং হতে পারে আপনার সেরা ঠিকানা।

    পাইন, ওক, রোডোডেনড্রনে ঘেরা এক ছোট্ট পাহাড়ি গ্রাম, পাবং। সমুদ্রতল থেকে প্রায় ৩ হাজার ৯০০ ফুট উঁচুতে পাহাড়ি এই গ্রাম পুরোটাই ঘেরা সবুজে। সাত সকালে ধবধবে সাদা বরফে মোড়া কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য উপভোগ করা যায় ঘরে বসেই । হোমস্টের লনে বসে দেখতে পাওয়া ‌যাবে রবিকিরণে ঝলমল করা বরফাবৃত চূড়া। বিস্তৃত কাঞ্চনজঙ্ঘার ছবি যেন রং-তুলি দিয়ে আঁকা।  কালিম্পং পাহাড়ের ছোট্ট গ্রাম পাহাড়ি এই গ্রাম পুরোটাই ঘেরা সবুজে।প্রকৃতির অনাবিল সৌন্দর্য এখানে ধরা দেয়। শহরের কোলাহল থেকে অনেক দূরে অচেনা পাহাড়ি এই গ্রামে বারবার ছুটে আসে ভ্রমণপিপাসু মন ।

    পাবং-এ তুষারশুভ্র কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য,কুয়াশা মোড়া সকালে সঙ্গীর হাতে হাত রেখে হেঁটে পাইনের আঁকাবাঁকা পথে হারিয়ে যাবেন এক অদ্ভুত মুগ্ধতায়। চারপাশে রয়েছে জঙ্গল, নদী আর পাহাড়ি ঝোড়া। এখানকার মানুষদের উষ্ণ আতিথেয়তা মুগ্ধ করে তোলে পর্যটকদের।পাখিপ্রেমীদের জন্য পাবং হলো আদর্শ স্থান।রোলার, মিনিভেট, সানবার্ড, সোয়ালো-সহ নানান হিমালয়ান বার্ডের দেখা মেলে এখানে। এক কথায় ব্যস্ত জীবন থেকে ক্ষণিকের ছুটি নিয়ে একাকী প্রকৃতির কোলে হারিয়ে যেতে আপনার মনের আস্তানার সেরা ঠিকানা হয়ে উঠতে পারে নির্জন অরণ্যে পাখির কলতানে ঘেরা পাহাড়ি গ্রাম পাবং ।

    আরও পড়ুন : গরমে এসির বিলের সঙ্গে নিজের ওজন দুই-ই কমাতে চান? পান করুন মাটির কলসির জল

    পাবং এর দর্শনীয় স্থান: পাবং থেকে মাত্র চার কিমি দূরেই চারখোল, ২০ কিমি দূরে লোলেগাঁও এবং লাভা ৩২ কিমি। পাবং থেকে কালিম্পং এর দূরত্ব ২৬ কিমি। পাবং এ এলে ঝান্ডিদাড়া থেকে সূর্যোদয় দেখা কিন্তু এক অনন্য অনুভূতি হতে পারে।

    আরও পড়ুন : ফুলের পাপড়ির সঙ্গে মুক্তো! শিল্পী জানতেনও না তৈরি গয়না গাঁথছেন আলিয়ার জন্য

    কীভাবে যাবেন: নিউ জলপাইগুড়ি থেকে পাবং এর দূরত্ব ১০০ কিমি।এনজিপি থেকে শিলিগুড়ি হয়ে শেয়ার জিপে করে কালিম্পং এবং সেখান থেকে গাড়ি ভাড়া করে পৌঁছে যাওয়া যায় পাবং ।গাড়িতে সময় লাগে ৪-৪.৩০ ঘন্টা। গাড়িভাড়া প্রায় ৩৫০০-৪০০০ টাকা।

    আরও পড়ুন : সদ্য মা হয়েও সন্তানের প্রতি অনীহা? আত্মহত্যার ইচ্ছে? আপনি এই রোগের শিকার নন তো?

    কখন যাবেন: সারা বছরই পাবং-এ ভ্রমণপিপাসু পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। পাবং-এ প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে অক্টোবর থেকে মার্চ হলো সেরা সময় । তবে ঋতু অনুযায়ী পাবং-এর সৌন্দর্যের বিভিন্নতা অপেক্ষা করে থাকে পর্যটকদের জন্য৷

    ( প্রতিবেদন : দীপেন্দ্র লাহিড়ী)

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: NorthBengal, Summer

    পরবর্তী খবর